‘‌‌দাড়ি টেনে ছিঁড়ে দেব’‌ বলে ভারতীয় মুসলিম সাংবাদিককে পুলিশের হেনস্থা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২১ ২০১৯, ২১:৩২

‘‌‌দাড়ি টেনে ছিঁড়ে দেব’‌। একটি জাতীয় সংবাদমাধ্যমে মুসলিম সাংবাদিককে আটক করে  এমন কথাই বলেছে উত্তরপ্রদেশ পুলিশ।

ছাড়া পাওয়ার পর বেরিয়ে এসে সংবাদমাধ্যমের কাছে একথা জানালেন ‘‌দ্য হিন্দু’ সংবাদপত্রের লক্ষ্ণৌর সাংবাদিক ওমর রাশিদ। লক্ষ্ণৌতে সহিংসতা ছড়ানোর অভিযোগে শুক্রবার একটি রেস্তোরা থেকে ওই সাংবাদিককে গ্রেফতার করে লক্ষ্ণৌ পুলিশ।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। অগ্নিগর্ভ উত্তরপ্রদেশের একাধিক জেলা। লক্ষ্ণৌয়ের বিক্ষোভের ছবি তুলতে গিয়েছিলেন তিনি।

ওমর সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘‌আমি ও আমার এক বন্ধু রেস্তোরায় বসে কাজ করছিলাম। সেই সময়ে ওই রেস্তোরায় সাধারণ পোশাকে কয়েকজন লোক ঢুকে আমাদের জেরা করতে শুরু করে। আমি বলেছিলাম, আমি একজন সাংবাদিক। তবুও আমায় এবং আমার বন্ধুকে টেনে হিঁচড়ে পুলিশের গাড়িতে তোলা হল। আমাদের একটা ঘরে আটকে রাখা হয়েছিল। আমাদের সব জিনিসপত্র কেড়ে নেওয়া হয়েছিল। আমার বন্ধুকে বেধড়ক মারে পুলিশ। আমাদের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ তুলে আমাদের ফাঁসানোর চেষ্টা করা হয়।
সেই সময়ে আমায় এক পুলিশ কর্মকর্তা বলেন, যে আমার দাড়ি টেনে ছিঁড়ে দেবে।’

সাংবাদিককে আটকের খবর ছড়িয়ে পড়তেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দপ্তরে ফোন যায়। বিষয়টি জানানো হয় উত্তরপ্রদেশ পুলিশের ডিরেক্টর জেনারেল ওপি সিং–কে। তারপরই চাপে পড়ে বাধ্য হয়ে সাংবাদিক ওমর রাশিদকে ছেড়ে দেয় পুলিশ। আজকাল।