সকাল ১০টায় জানাজা, হবিগঞ্জের পথে মুসল্লিদের জনস্রোত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০৬ ২০২০, ০৭:৫৫

ইলিয়াস মশহুদ: দেশবরেণ্য আলেম, জামেয়া রেঙ্গা ও উমেদনগর মাদরাসার শায়খুল হাদিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি মুফাসসিরে কুরআন আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রাহ. শেষ বিদায় জানাতে হবিগঞ্জের পথে মুসল্লিদের জনস্রোত। সকাল ১০টায় জানাজা। বৃহত্তর সিলেট এবং রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে মাদরাসার ছাত্র-শিক্ষক ও তাওহিদী জনতাকে নিয়ে বহনকারী হাজার হাজার গাড়ি এখন হবিগঞ্জের পথে।
শায়খুল হাদিস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জীর জানাজায় শরিক হতে রাত থেকেই মুসল্লিদের উপচেপড়া ভীড় হবিগঞ্জের উমেদনগর মাদরাসায়।
ফজরের আগেই মাদরাসা মাঠ কানায় কানায় পূর্ণ।

জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসিমী প্রিয় সহযোদ্ধাকে দেখতে রাতেই এসে পৌঁছান উমেনগর মাদরাসায়। এছাড়াও দেশের শীর্ষ উলামাদের অনেকেই রাতে এসে পৌঁসেছেন। জানাজা পর্যন্ত অন্যরাও এসে পৌঁছাবেন।

ঢাকার সায়েবাদ, গাবতলী, মহাখালি বাসস্টান্ড এবং সিলেট বাসস্ট্যান্ড থেকে অধিকাংশ গাড়ি এখন হবিগঞ্জের পথে।

গতকাল সন্ধ্যায় আল্লামা হবিগঞ্জী রাহ. এর জানাযার স্থান ও সময় নির্ধারণ করা হয় আজ সকাল ১০টায়। উমেদনগর মাদরাসা মাঠে। দূরের পথ এবং সকাল হওয়ায় এ নিয়ে সোস্যাল মিডিয়ায় আওয়াজ উঠে- মুসল্লিদের সুবিধার্থে জানাজা যেনো অন্তত বাদ যুহর অনুষ্ঠিত হয়। কিন্তু হযরতের পরিবার, স্থানীয় উলামায়ে কেরাম ও মুরব্বিরা সকাল ১০টা জানাজার ব্যাপারে সিদ্ধান্ত বহাল রাখেন।

সময়ের ব্যাপারে অনেকেই বাদ জোহর জানাযার নামায অনুষ্ঠিত করার অনুরোধ করেছেন। হযরত রাহিমাহুল্লাহ’র পরিবার এবং স্থানীয় মুরব্বিগণ সার্বিক বিবেচনায় এবং অন্যান্য পারিপার্শ্বিকতার দরুণ এই সময় নির্ধারণ করেছেন বলে এখন জানিয়েছেন হুজুরের সাহেবজাদা হাফিজ মাওলানা তাফহিমুল হক।

যেভাবে জানাজায় উপস্থিত হবেন: বাংলাদেশের যে কোন স্থান থেকে শায়েস্তাগঞ্জ নেমে হবিগঞ্জ রোডে এসে বাসে অথবা প্রাইভেট গাড়িযোগে বাসস্ট্যান্ড হয়ে টমটম গাড়িতে করে উমেদনগর মাদরাসা।

অথবা শায়েস্তাগঞ্জ থেকে সিএনজি করে হবিগঞ্জ, যেখানে নামিয়ে দেবে ব্রিজ পার হয়েই উমেদনগর মাদরাসা। দুটি ক্ষেত্রেই ভাড়া সর্বোচ্চ ৩০ টাকা

আল্লামা হবিগঞ্জী রাহ. ছিলেন সিলেটের সূর্য মানব৷ ইলমের সাগর। আমলের ক্ষেত্রে ছিলেন পাবন্দ৷ কলম শক্তিতেও ছিল তাঁর অতুলনীয় দখল।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলেদেশের অন্যতম নীতিনির্ধারক, মুফাসসিরে কুরআন, শায়খুল হাদীস এবং পরিচালক৷
জালিমের বিরুদ্ধে ছিলেন আপোষহীন। লোভ-লালসা তাকে সত্যপথ থেকে বিচ্যুতি করতে পারেনি।৷ বার্ধক্য তাঁকে আন্দোলন থেকে দমিয়ে রাখতে পারেনি।

উল্লেখ্য, গতকাল রোববার বিকাল পৌনে পাঁচটার দিকে হাসপাতালে নেয়ার পথে আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রাহ. ইন্তেকাল করেন।
তাঁর ইন্তেকালে সারা দেশ শোকে মুহ্যমান।
আল্লাহ হযরতকে জান্নাতের সর্বোচ্চ আসনে সমাসীন করুন। আমিন।