ধর্মীয় পোশাক পরে খুলনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্লাস; সেকুলার এক্টিভিস্টদের বিষোদগার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ৩১ ২০১৯, ১২:৫৮

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) কম্পিউটার প্রকৌশল বিভাগ ১৫ ব্যাচের ছাত্ররা তাদের শেষ ক্লাসে উপস্থিত হয়েছিল একদমই ধর্মীয় লেবাসে। মাথায় আরবীয় ফ্যাশনের লাল রুমাল, গায়ে জুব্বা। সবার চোখে ছিল সানগ্লাস। অন্যরকম পোশাক আর নৃত্যের বদলে আরবীয় জুব্বা এবং পাগড়ি পড়ে তারা স্মরণীয় করে রাখতে চেয়েছে দিনটি।

কিন্তু তাদের ছবিগুলো সমাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই শুরু হয়ে গেছে সেকুলার এক্টিভিস্টদের বিষোদগার। প্রচলিত ধারার বাইরে গিয়ে ইসলামি পোশাক পরায় সমালোচনার ঝড় বইয়ে দিচ্ছে তারা।

সমালোচনা করে কেউ বলছেন, ‘কেবল পোশাক পরার জন্য এই পোশাক বেছে নিতে হবে কেন? রুমাল দিয়ে মুখ ঢাকা ছবি উগ্রতাবাদের আভাস দেয়।’ কেউ বলছেন, ‘বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এই পোশাক পরতে চায় কেন?’ কেউ কেউ আগ বাড়িয়ে তাদের জঙ্গিদের কাতারেও দাঁড় করিয়ে দিচ্ছে।

তবে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখছেন। তারা বলছেন, অশ্লীল র‍্যাগ ডে পালনের বিকল্প হিসেবে এমন শালীন পোশাকেও যে উৎসব করা যায়, কুয়েটের ছাত্ররা তা দেখিয়ে দিল। পোশাক পরার স্বাধীনতা সবারই আছে। ৯০ শতাংশ মুসলমানের এই দেশে এই পোশাক পুরো মানানসই। #ফাতেহ২৪