ইকুয়েডরে বিক্ষোভে তিনদিনে গ্রেফতার ৫ শতাধিক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ০৫ ২০১৯, ২১:০৬

ইকুয়েডরে জ্বালানি তেলে সরকারি ভর্তুকি প্রত্যাহারের প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন দেশটির জনগণ। বিক্ষোভ দমনে বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট লেলিন মোরেনো ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেন। এতে বিক্ষোভকারীরা আরও ক্ষেপে গেলে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ বেধে যায় তাদের। তিনদিনে গ্রেফতার হয়েছেন ৫ শতাধিক বিক্ষোভকারী। খবর এএফপি’র।

দেশটির পরিবহন শ্রমিকদের নেতৃত্বে প্রথমে বিক্ষোভটি শুরু হয়। পরে তাদের সাথে যোগ দেন শিক্ষার্থী ও অন্যান্য শ্রেণি-পেশার মানুষজন। ইকুয়েডরে বিগত এক দশকের মধ্যে সর্ববৃহৎ আন্দোলন এটি। বিক্ষোভকারীরা দেশটির বেশ কিছু এলাকায় সরকারি পরিবহন ব্যবস্থা একেবারে অচল করে দিয়েছে। এদিকে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ায় অনেক রাস্তাও বন্ধ হয়ে গেছে।

শনিবার রাজধানী কুইটোর ঐতিহাসিক কেন্দ্রে সরকারি দপ্তরের কাছে পাথর ও বোমা নিক্ষেপ করে প্রতিবাদ জানায় বিক্ষোভকারীরা। তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্য ও টিয়ার গ্যাস ব্যবহার করে দাঙ্গা পুলিশ। এসময় আহত হন শত শত বিক্ষোভকারী। একশরও বেশি মানুষকে গ্রেফতার করে পুলিশ। এর আগে গত দুই দিনেও সাড়ে তিনশর বেশি মানুষকে গ্রেফতার করেন তারা।

প্রেসিডেন্ট মোরেনো সংবাদমাধ্যমকে জানান, নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিশৃঙ্খলা এড়াতে এ পদক্ষেপ নিয়েছে তার সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী মারিয়া পলা রোমো বলেন, ‘এ ঘটনায় ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে সংঘর্ষে কতজন আহত হয়েছে সে ব্যাপারে কিছু জানা যায়নি। সংঘর্ষ চলাকালে বেশকিছু ফটোগ্রাফার আহত হয়েছে।’

ভূর্তকি প্রত্যাহার করায় জ্বালানি তেলের দাম সর্বোচ্চ ১২০ শতাংশ বৃদ্ধির পেয়েছে ইকুয়েডরে। এর প্রতিবাদেই তিনদিন ধরে বিক্ষোভ চলছে দেশটিতে।

একুশে জার্নাল/ইএম