শায়খুল হাদিস আল্লামা হবিগঞ্জী (রাহ.)এর প্রতি স্বপ্নযোগে রাসুলুল্লাহ ﷺ’এর ইশারা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০৫ ২০২০, ২২:৫০

 মুসা আল হাফিজ


আপনি ষাট বছর ধরে হাদীস পড়ালেন, করলেন তাফসির,গড়লেন অগণিত সোনার মানুষ, আপনারই ছাত্র হযরত গিয়াস উদ্দিন বালিয়া রহ. থেকে নিয়ে হযরত নুর হোসাইন কাসেমি দা.বা. ।

আপনার উস্তাদ আবদুল্লাহ দরখাস্তি,শায়খুল হাদিস যাকারিয়া, ইদ্রিস কান্দালভি, ইউসুফ বানূরি, ইব্রাহীম বলয়াভি, রাসুল খান, ফজলুর রহমান মুরাদাবাদী থেকে নিয়ে আলমে ইসলামীর মহান মনীষীরা,ছাত্র অবস্থায় আল্লামা আবুল হাসান যার হাত দিয়ে লেখান তার ‘ তানযিমুল আশতাত’ এর প্রধান অংশ, আল্লামা ফয়জুল্লাহ রহ. যাকে দিয়ে লেখান ‘ ইকতেনাসুশ শাওয়ারিদ’ আল্লামা রাসুল খান যাকে জামেয়া আশরাফিয়া লাহোরে নিয়োগ দেন উস্তাদ হিসেবে, হাফিজুল হাদিস যাকে দেন বাংলাদেশে তাফসীর এর প্রচার – প্রসারের যিম্মা, যার তাফসির ভালোবাসতেন মদনী- বাইয়মপুরি।

যার দারসে হাদীসে স্বয়ং হুজুরকে সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ! উপস্থিত দেখেছেন স্বপ্নযোগে অনেকেই,তাকে নিয়ে ফেসবুকে যাচ্ছে তাই লিখার আগে একটু ভেবে নেবেন ।

আপনি কী ? তা তো বুঝানো হয়েছে বার বার অলৌকিক আয়োজনে।কিন্তু হায়,আমরা বুঝলাম না! কত ইশারা দেয়া হলো,এমনকি দরবারে রেসালত থেকে আপনার নাম উল্লেখ করেও আপনাকে চিনিয়ে দেয়া হলো।কিন্তু আমরা চিনলাম না!

একটি ঘটনার সাক্ষী তো মারকাযুদ দাওয়ার শায়খ আবদুল মালিক দা.বা.। তিনি জানেন, মারকাযের জায়গার জন্য রাজশাহীর এক ছাত্রের দেখা স্বপ্নের ঘটনা। যে ছাত্রকে সরওয়ারে কায়েনাত নির্দেশ দেন ‘ তাফাজ্জুল হক নামে এক মুহাদ্দিস আছেন ।তাকে এনে দুয়া করানো হলে মারকাযের জায়গার সুব্যবস্থা হয়ে যাবে । তারপর তো তাই হলো! 

এমন কতো ইশারা,কতো বলে দেয়া,কিন্তু আমরা শুনলাম না !আমরা আপনাকে চিনলাম না !

খলিফা, আল্লামা হবিগঞ্জী রহ.