বুয়েটে স্থায়ীভাবে ছাত্র রাজনীতি নিষিদ্ধ; বহিস্কার ১৯

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১১ ২০১৯, ১৮:১০

আবরার ফাহাদ হত্যার ঘটনাকে কেন্দ্র করে বুয়েট ছাত্রদের আন্দোলনের মুখে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হলো বুয়েটের ছাত্ররাজনীতি। এছাড়া আবরার হত্যার ঘটনায় এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার পর শুক্রবার বিকালে বুয়েট ভিসি ড. সাইফুল ইসলাম এই ঘোষণা দেন। এছাড়া ১০ দফা দাবি মেনে নেয়ার ঘোষণাও দেন ভিসি। এই ঘটনার পর নিজের অনুপস্থিতির জন্য ছাত্রদের কাছে ক্ষমা প্রার্থনা করেন ভিসি। এই ঘটনায় তিনি মর্মাহত বলে জানান।

শিক্ষার্থীদের দশ দফা দাবি মানার জন্য শুক্রবার দুপুর ২টা পর্যন্ত সময়সীমা দিয়েছিলেন শিক্ষার্থীরা। পরে বিকালে ছাত্রদের সঙ্গে বৈঠকে বসেন ভিসি।

গত রবিবার রাতে একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে আবরার ফাহাদকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে বুয়েট শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় আবরারের বাবার দায়ের করা মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। এই মামলায় ইতিমধ্যে ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রিমান্ডে নিয়ে তাদের জিজ্ঞাসাবাদও করছে আইনশৃঙ্খলা বাহিনী। দুজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

সারাদেশে তোলপাড় করা এই হত্যাকাণ্ডের পর থেকে আন্দোলনে নামে বুয়েটের শিক্ষার্থীরা। সেই আন্দোলনে আবরার হত্যার বিচারসহ ১০ দফা দাবি পেশ করে শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে সেই দাবি মেনে নিতে বাধ্য হলো বুয়েট কর্তৃপক্ষ।

একুশে জার্নাল/ইএম