৮ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমানের ফলপ্রকাশ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৮ ২০২৩, ২১:১৯

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামী ৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। এদিন ফল প্রকাশের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন।

শনিবার (২৮ জানুয়ারি) কয়েকটি শিক্ষা বোর্ড প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী ৭, ৮ অথবা ৯ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি চাওয়া হয়। ৮ ফেব্রুয়ারি ফল প্রকাশের বিষয়ে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী। এরপর দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে চিঠি পাঠিয়ে বিষয়টি জানানো হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি সূত্র জানিয়েছে, আগামী ৮ ফেব্রুয়ারি সকালে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। এরপর দুপুরে সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নাম প্রকাশ না করার শর্তে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের এক কর্মকর্তা শনিবার সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী ৮ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। গত সপ্তাহে এ সংক্রান্ত একটি চিঠি আমাদের কাছে পাঠানো হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশ করতে হয়। সেই হিসাবে আগামী ১১ ফেব্রুয়ারি এই সময়সীমা শেষ হবে। তবে নির্ধারিত সময়ের পূর্বেই ফল প্রকাশ হতে যাচ্ছে।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এবারও সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাস পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হয়।