হিজড়াদের হাত থেকে রেহাই নেই লঞ্চ যাত্রীদেরও

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ২২ ২০২১, ১৮:০৯

নিজস্ব প্রতিনিধি:

আজ ২২ জানুয়ারি আরিচা-পাটুরিয়া ঘাটে ছিল প্রচুর ভীর। লঞ্চেও ছিল প্রচুর যাত্রীদের ভীর। একটু দাড়াঁবার মতোও জায়গা ছিলো না তিল পরিমাণ। কেনোনা কয়েকদিন যাবত সৈত্য প্রবাহ চলছে। তাই ঘন কুয়াশার কারণে দুপুর প্রায় ১২ টা পর্যন্ত লঞ্চ, ফেরী চলাচল বন্ধ ছিলো। এমনিতেই যাত্রীদের যার যার গন্তব্যে তারাতারি পৌছানোর চিন্তা। ঘন কুয়াশায় কখন আবার লঞ্চ/ফেরী বন্ধ হয়ে যায়। এদিকে দাড়াঁবার জায়গা নেই। অথচ আরেক বিপদ হল প্রত্যেকের কাছে গিয়ে গায়ে হাত দিয়ে টাকা আদায় করা হিজড়া।

যাত্রীদের গাঁয়ে হাত দিয়ে এমনকি কানে হাত দিয়ে জোর করে টাকা তুলছে। কেউ কেউ ইচ্ছা করে টাকা দিচ্ছে। আবার যদি কোনো যাত্রী টাকা না দিতে চায় তার সাথে বিভিন্ন কুরুচিপুর্ন অঙ্গ-ভঙ্গি দিয়ে, অশ্লীল ভাষা ব্যবহার করে টাকা আদায় করছে।

আব্দুল্লাহ নামে এক যাত্রী এ প্রতিবেদকে বলেন, ভাই, আমার কাছে টাকা কম থাকায় বলছি আমি টাকা দিতে পারবো না। এরপর ঐ হিজড়া বলছে আমি কিন্ত টাকা আদায় কিভাবে করতে হয় তা ভালো করেই জানি। আমি কিন্ত সবার সামনে উলঙ্গ হয়ে যাবো। তারপর টাকা তুই ঠিকই দিবি। এ কথা বলার পর আমি আমার নিজের সম্মান বাঁচাতে হিজড়াকে টাকা দেই। এরপর সে চলে যায়।

জনপ্রিয় নিউজ পোর্টাল একুশে জার্নাল-এর মাধ্যমে দৌলদিয়া- পাটুরিয়া লঞ্চ, ফেরী ঘাটে হিজড়াদের এ মাস্তানি, অসব্ভ আচারণ থেকে লঞ্চ যাত্রীরা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।