হাসপাতালের বেড থেকে -মাওলানা আব্দুর রব ইউসুফী

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৪ ২০১৯, ১৯:৫৯

বিশিষ্ট রাজনীতিবিদ মাওলানা আব্দুর রব ইউসুফী ‘র দিনলিপি

হাসপাতালের বেড থেকে…

দুটি ব্যাথার কথা না লিখে পারছি না। উস্তাদে মুহতারাম আল্লামা হবিগঞ্জী হুজুর ঢাকায় হাসপাতালের বেডে। এক দিন সাক্ষাত করতে গিয়েও পেলাম ঘুমে। সাক্ষাৎ করা কঠিন ভাবে নিষিদ্ধ ছিল। পরে নার্স বলল, কোন কথা বলতে পারবেন না, কেবল দেখা করেই চলে আসবেন। তাই করতে হল।

দ্বিতীয়টি হল, ১লা অক্টোবর, মঙ্গলবার সকাল ১০টায় বারিধারা জামেয়ায় ঢাকাস্হ জমিয়ত নেতাদের বৈঠক হওয়ার কথা ছিল। ফজরের নামাজের পর একটু ঘুমালাম এই নিয়তে যে, সকাল ৮টায় জেগে রওয়ানা দিব। প্রথম হাসপাতালে হুজুরের হাল-অবস্হা জেনে, সম্ভব হলে সাক্ষাৎ করব, পরে বারিধারা জামেয়ায় মিঠিং এ যাব। কিন্তু খোদায়ী ফয়সালা ভিন্ন। ঘুম থেকে জাগলাম ঠিকই। কিন্তু বুঝতে পারলাম বাম হাত, বাম পা’ অবস। মুখে কথা বলার শক্তি রহিত হয়ে গেছে। কাউকে না ডাকতে পারছিলাম, না আমার অবস্হা বলতে পারছিলাম।

যাই হোক, আল্লাহর ইচ্ছা। পরে হাসপাতালে যাওয়ার সিদ্ধান্ত হল। এরই মধ্যে প্রায় ৪/৫ বার অবস্হার উন্নতি অবনতি হল। যাওয়া হল হাসপাতালে। সাথে শিক্ষক -ছাত্ররা ছিলেন। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের প্রাথমিক চিকিৎসার পর তাদেরই পরামর্শে আগার গাও নিউরোলজি সাইন্স হাসপাতালে যাওয়া হল। সিটিস্ক্যান করা হল। অন্যান্য চিকিৎসার পর তাঁরা বললেন, শেরে বাংলা নগর হৃদরোগ হাসপাতালে যেতে হবে। কিন্ত সময় বিকাল হয়ে গেছে বলে মাদরাসায় চলে গেলাম। পরদিন সকালে পূর্ব সিডিউল অনুযায়ী প্রথমে নিউরো সাইন্সেই গেলাম। পরে হৃদরোগ হাসপাতালে আসলাম। তাঁরা আমাকে দেখেই অনেকটা আঁৎকে উঠলেন। সাথে সাথে ভর্তির অর্ডার দিলেন। কিছুটা রাগ-গোস্বাও হল।পরীক্ষা-নিরিক্ষা শুরু হল। চিকিৎসা চলল।

এরই মধ্যে আজ মাগরিবের পূর্বক্ষণে জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী সাহেব হুইল চেয়ারে করে চার তলায় উপস্হিত। এটাই ছিল আমার জন্য পীড়াদায়ক। যিনি নিজেই অসুস্হ-অচল, তাঁর পক্ষে এমন ঝুঁকিপূর্ণ এয়াদত ভারি কষ্টদায়ক, আমার জন্য লজ্জাজনক। আল্লাহ তায়া’লা তাঁকে জাযায়ে খাইর দান করুন।

এরই মধ্যে অনেকেই দেশ-বিদেশ থেকে ফোন করে খোঁজ-খবর নিয়েছেন। আমি তাঁদের সাথে কথা বলতে পারিনি। দোয়াও করেছেন অনেকেই। তাই তো এখন অনেকটা সুস্হ। সকলের শুকরিয়া আদায় করছি।

বৃহস্পতিবার
রাত ১০:০৩
০৩-১০-২০১৯