হাদিসের দরসে ব্যবহৃত ১৫০ টাকার গ্লাস বিক্রি হলো ১৫হাজার টাকায়

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০৭ ২০২১, ১৫:২৪

ছবিঃ জুনাইদ শামসী

একুশে জার্নাল: সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি দরসগাহ জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রহ.)-সিলেট এর দাওরায়ে হাদিসের ক্লাসে উস্তাদের ব্যবহৃত ১৫০ টাকা দামের পানি খাওয়ার গ্লাসটি নিলামে তুলা হলে এর মূল্য পৌঁছে ১৫ হাজার টাকায়। বছরের শুরুতে গ্লাসটি ১৫০ টাকায় কেনা হয়েছিলো বলে জানিয়েছেন জামেয়া দরগার দাওরায়ে হাদিসের শিক্ষার্থী মুহাম্মাদ শরীফ উদ্দীন।

জামেয়া কাসিমুল উলুমের শাইখুল হাদিস মুফতি মুহিব্বুল হক গাছবাড়ি, শায়খ সালেহ আহমদ জকিগঞ্জী, মুফতি আতাউর রহমান সিলেটীসহ অন্যান্য ওস্তাদবৃন্দের বরকত লাভের জন্য ১৫ হাজার টাকায় গ্লাসটি কিনে নেন জামেয়া দরগার দাওরায়ে হাদিসের শিক্ষার্থী সাঈদ বিন বশির।

নিলাম শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে সাঈদ বিন বশির বলেন—

“গাছবাড়ী হুজুরের সনদে এক ওয়াসেতা পরেই আল্লামা কাশ্মিরি আবার অন্য আরেকটি সূত্রে এক ওয়াসেতা পরেই হুসাইন আহমদ মাদানি’ রাহিমাহুমাল্লাহ’র সাথে মিলে যায়। তো এমন একজন মনীষী যে গ্লাস দিয়ে পানি পান করেছেন–আমি মূলত অনেক আগ থেকেই এই গ্লাসটি নেওয়ার জন্য আগ্রহী এবং উন্মুখ হয়ে ছিলাম। টাকাতো বড় কথা নয়, টাকা আসবে যাবে; কিন্তু এমন সুযোগ তো আর সবসময় আসে না। তাই সুযোগটিকে কাজে লাগালাম—আলহামদুলিল্লাহ।”

গ্লাস হাতে সাঈদ বিন বশির

প্রসঙ্গত, শিক্ষাবর্ষ শেষ হলে কওমি মাদ্রাসাসমূহের ক্লাসে ব্যবহৃত জিনিসপত্র নিজেদের মধ্যে নিলাম হাঁকানোর মাধ্যমে বিক্রি করা হয় ।