স্বাধীনতা দিবসে বোরকা’কে জঙ্গি পোশাক হিসেবে চিত্রায়িত

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২৬ ২০১৯, ২২:০২

একুশে জার্নাল ডেস্ক: মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্কুলগুলোতে আবারো ইসলামি পোশাককেই রাজাকার আর জঙ্গি হিসেবে ছোট ছোট শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ এসেছে।

টাঙ্গাইলের মধুপুর উপজেলার চাড়ালজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের ডিসপ্লেতে ক্ষুদে শিক্ষার্থীদের দিয়ে জঙ্গীবাদ বা সন্ত্রাসবাদ বোঝাতে বোরকা ব্যবহার করা হয়।

ডিসপ্লে থেকে প্রাপ্ত ছবিতে দেখা যায় বিভিন্ন স্থানে জঙ্গী (সন্ত্রাসী) হামলার চিত্র দেখাতে নারী সন্ত্রাসীদের বোরকায় আবৃত করে নেওয়া হয়েছে। তারা বোরকা পরিহিত হয়ে বিভিন্ন অভিনয়ের মাধ্যমে জঙ্গীবাদের (সন্ত্রাসবাদ) চিত্র দেখাচ্ছে। বুঝানো হচ্ছে বোরকা পরিহিতরাই জঙ্গী। “এমনকি সেখানে বোরকা পরিহিতরা বিভিন্ন জঙ্গী হামলা করছে এবং বিপদের সময় আত্মহত্যা করছে” এমনটাই প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, টাঙ্গাইলের মধুপুর উপজেলার চাড়ালজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবস উপলক্ষে ডিসপ্লে ও ক্রিড়া প্রতিযোগীতার আয়োজন করে স্কুল কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের সাজানো স্ক্রীপ্টে সেখানে নারী জঙ্গী (সন্ত্রাসী) হিসেবে বোরকা পরিহিত কিছু ক্ষুদে বাচ্চাদের দিয়ে “জঙ্গীবাদবিরোধী” ডিসপ্লে করানো হয়। ডিসপ্লেতে জঙ্গীদের পোশাক হিসেবে বোরকার অপব্যবহার করা হয়েছে। এতে বোরকার উপর সাধারণ মানুষের বিরূপ ধারণা সৃষ্টি হবে বলেই সচেতনমহলের দাবি।