স্কুলের পাঠ্যবইয়ে মহানবী সা.-এর জীবনী বাদ দিয়ে পড়ানো হচ্ছে হিন্দুত্ববাদ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০১ ২০২২, ০০:০০

ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের পাঠ্যবইয়ে অন্তর্ভূক্ত কিছু কনটেন্টের বিষয়ে ব্যাপক সমালোচনা করেছেন।

তিনি বলেন, বর্তমানে যে শিক্ষাব্যবস্থা প্রাইমারিতে আছে সেখানে ‘সবাই মিলে কাজ করি’ শিরোনামে মহানবীর সংক্ষিপ্ত জীবনী ছিল সেটা বাদ দিয়েছে। তৃতীয় শ্রেণিতে খলিফা হযরত আবু বক্কর শিরোনামে একটা সংক্ষিপ্ত জীবনী সেটা বাদ দিয়েছে। চতুর্থ শ্রেণিতে হযরত আবু বক্কর শিরোনামে একটা সংক্ষিপ্ত জীবনী বাদ দেওয়া হয়েছে। পঞ্চম শ্রেণিতে একটা বিদায় হজ নামে নজিবীর জীবনী ছিল সেটা বাদ দেওয়া হয়েছে।

এছাড়া পঞ্চম শ্রেণিতে ‘বই’ নামে একটা কবিতা অন্তর্ভূক্ত করা হয়েছে যেটা ধর্মীয়গ্রন্থ কোরআন বিরোধী কবিতা। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে ‘লাল গরু’ নামে একটি ছোঠ গল্প আনা হয়েছে যেখানে মুসলিম শিক্ষার্থীকে শেখানো হচ্ছে গরু হচ্ছে মায়ের মতো, তাই জবাই করা ঠিক নয়। অর্থাৎ হিন্দুত্ববাদ।

বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদ অধিবেশনে কথা বলতে গিয়ে তিনি এ বিষয়টি উত্থাপন করেন।

তিনি বলেন, সপ্তত শ্রেণিতে শরৎচন্দ্র চট্টপাধ্যায়ের ‘লালু’ নামক একটা গল্প অন্তর্ভূক্ত করা হয়েছে যাতে শেখানো হচ্ছে হিন্দুদের কালী পুজা ও পাঠা বলীর কাহিনী। এগুলো কীসের আলামত? আমরা সবাই একসঙ্গে থাকতে চাই। একটা সংস্কৃতি বাদ দিয়ে অন্য একটা সংস্কৃতি গুরুত্ব দিবেন সেটা কিন্তু শিক্ষামন্ত্রণালয়কে দেখতে হবে।