সৌদিতে দুই ভারতীয় নাগরিকের শিরশ্ছেদ

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১৭ ২০১৯, ১৬:৪৩

 

সৌদি আরবে দুজন ভারতীয় নাগরিকের শিরশ্ছেদ করা হয়েছে। অপর এক ভারতীয় নাগরিককে হত্যার দায়ে গত ২৮ ফেব্রুয়ারি তাদের শিরশ্ছেদ করা হলেও রিয়াদে ভারতীয় দূতাবাসকে এ নিয়ে কিছুই জানায় নি সৌদি কর্তৃপক্ষ।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, সৌদি আরবে আদিম পদ্ধতিতে দেয়া ওই প্রাণদণ্ডের শিকার দুই ভারতীয় নাগরিক হলেন সতিন্ডর কুমার এবং হারজিত সিং। তারা দুজনই ভারতের পাঞ্জাব প্রদেশের বাসিন্দা।

রিয়াদে অবস্থিত ভারতীয় দূতাবাস বলছে, দুইজন ভারতীয় নাগরিককে শিরশ্ছেদ করার আগে তাদের কিছু জানায়নি সৌদি কর্তৃপক্ষ। তাছাড়া শিরেশ্ছেদের পর ওই দুজনের মরদেহ তাদের পরিবারের কাছে ফেরত পাঠানো হয়নি।

অভিযুক্ত দুই ব্যক্তি ইমান উদ্দিন নামে আরেক ভারতীয় মুসলিম নাগরিককে হত্যা করেছিল। তারা কিছু টাকা ডাকাতি করার পর সেটার ভাগাভাগি নিয়ে বিবাদ বাধলে অভিযুক্ত দুজন মিলে খুন করেন ইমান উদ্দিনকে।

এই ঘটনার কিছুদিন পর মদ্যপান ও বিবাদের জেরে গ্রেফতার হন তারা। কিন্তু তাদেরকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া যখন প্রায় শেষ তখন জানা যায় ইমান উদ্দিন নামের ওই ব্যক্তির হত্যাকারী তারা দুজন।

হত্যার ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়ার পর তাদের বিচারের মুখোমুখি করার জন্য রিয়াদের কারাগারে প্রেরণ করা হয়। সেখানেই সবার অজান্তে তাদের শিরশ্ছেদ করা হয়েছে যা ভারত কিংবা তার পরিবারের কেউই জানতে পারেনি।

অবশেষে সম্প্রতি ওই ঘটনা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পারে যখন সতিন্ডর কুমারের স্ত্রী তাদেরকি বিষয়টি সম্পর্কে অবহিত করেন। তারপর পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে তাদের প্রতিক্রিয়া জানায়।

গত সোমবার সতিন্ডরের স্ত্রী সীমা রাও এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ নিয়ে একটি চিঠি দেন। তার ওই চিঠি থেকে জানা যায়, ইমান উদ্দিনকে হত্যার অভিযোগে ২০১৫ সালের ৯ ডিসেম্বর তাদের গ্রেফতার করে সৌদি কর্তৃপক্ষ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘তাদেরকে রিয়াদের কারাগারে প্রেরণ করার পর তারা ইমান উদ্দিনকে হত্যার কথা শিকার করে। ২০১৭ সালের ৩ মে তাদের মামলার শুনানি হয় যেখানে দূতাবাসের একজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন। কিন্তু শিরেশ্ছেদ করার সময় আমাদের কিছু জানানো হয়নি।’