সেপ্টেম্বরে শুরু হবে বিশ্বকাপের বাছাই পর্ব

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ২০ ২০২০, ১৫:০৬

করোনাভাইরাসের কারণে বিলম্বিত হচ্ছে ২০২২ সালের কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব। বর্তমানে স্থগিত থাকা বাছাই পর্ব আগামী সেপ্টেম্বরে শুরু হবে বলে জানিয়েছে ফুটবলের আঞ্চলিক নির্বাহী সংস্থাটি।

করোনাভাইরাসের কারণে মার্চ মাসের শেষের দিকে প্রথম দুই রাউন্ডের ম্যাচ শুরু করতে না পারার কারণে ফিফাকে প্রচারের কাজটি বিলম্ব করতে বলেছিলো কনমেবল। কনমেবল জনিয়েছে, ‘ফিফার মাধ্যমে আগামী ৪ থেকে ৮ সেপ্টেম্বর এই ফরম্যাটটি প্রতিষ্ঠিত হয়েছে।’

রাউন্ড রবিন ফরম্যাটে ১০টি দলই একে অপরের বিপক্ষে হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। ফলে একটি দল ১৮টি করে ম্যাচ খেলবে। অন্যান্য মহাদেশীয় ফেডারেশনগুলোর তুলনায় যা অনেক বেশি। প্রথম দুই রাউন্ডের সূচি পুনরায় করতে হবে বলে জানায় কনমেবল। নতুন যে কোন সুচির জন্য ফিফার অনুমোদন নিতে হবে বলে নিশ্চিত করেছে কনমেবলের পক্ষ থেকে।

ইতোমধ্যে কোপা আমেরিকা আগামী বছর পর্যন্ত স্থগিত হয়েছে। ফলে অতিরিক্ত দুই রাউন্ড খেলার সুযোগ তৈরি হয়েছে। আগামী বছরের ৩ ও ৮ জুন থেকে বিশ্বকাপ বাছাই পর্বের দু’টি রাউন্ড খেলা যাবে। আর কোপা শুরু হবে ১১ জুন থেকে।

এদিকে, কনমেবল বলছে- ক্লাব প্রতিযোগিতা, কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানার পুনরায় শুরুর তারিখ এখনো নির্ধারন করা সম্ভব হয়নি।