সুরক্ষা অ্যাপে সাইবার হামলা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ২৩ ২০২১, ১৭:২৫

করোনা টিকার নিবন্ধনের বাংলাদেশি ব্যবস্থা ‘সুরক্ষা’ অ্যাপ ও ওয়েব পোর্টালে সাইবার হামলা করা হয়েছে। অন্তত ১০টি দেশ থেকে একসঙ্গে এই হামলা করা করা হয়েছে বলে জানানো হয়।

সাইবার হামলার ফলে টিকার রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় কিছুটা বিঘ্ন ঘটে। তবে আশার কথা, বাংলাদেশি বিশেষজ্ঞ দল সেই হামলা সামাল দিয়েছে। যার ফলে অ্যাপটিতে রেজিস্ট্রেশন করা তিন কোটির অধিক নাগরিকের তথ্য রক্ষা করা সম্ভব হলো।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এক সূত্র গণমাধ্যমে জানায়, ‘সুরক্ষা’ অ্যাপ চালুর পর থেকে কয়েক বার সাইবার আক্রমণ করা হয়। সিস্টেম হ্যাক এবং ক্ষমতার চেয়ে বেশি হিট করা- এই দুইভাবেই নিবন্ধন ব্যবস্থা অকার্যকরের চেষ্টা চালানো হয়েছিল।

সবচেয়ে বড় আক্রমণটি হয় ১২ ও ১৩ আগস্ট। আবার ১৪ আগস্ট ৩ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ১৩৫ বার হিট করা হয়। বাংলাদেশসহ হাঙ্গেরি, জাপান, যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ভারত ও ফিলিপাইন থেকে এই হিট এসেছিল।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) তারেক এম বরকতউল্লাহ গণমাধ্যমকে বলেন, গণটিকার প্রচার কার্যক্রম এর সময় আক্রমণটা শুরু হয়। তখন আমাদের সক্ষমতার চেয়ে বেশি হিট আসছিল।

এতে যারা ব্যবহারকারী তারা সিস্টেমটা ধীরে পাচ্ছিলেন এবং এসএমএস আসতে দেরি হচ্ছিল। কিন্তু হ্যাকাররা আমাদের নিরাপত্তা প্রতিরোধ ব্যবস্থা ভেদ করতে পারেনি। আমরা বিষয়টির সমাধান করেছি। জিও ফেন্সিং চালু করে দেশের বাইরের অস্বাভাবিক হিট বন্ধ করা গেছে।’