সিলেটে শুরু হচ্ছে বিনামূল্যে আতিথেয়তার ঐতিহ্যবাহী সরাইখানা

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৮ ২০২১, ০৯:২১

সিলেটে আজ (শুক্রবার) থেকে শুরু হচ্ছে বিনামূল্যের আতিথেয়তা। সরাইখানা মুসলিম সংস্কৃতি ও সভ্যতার অংশ। সিলেটের মিরাবাজার, খারপাড়া মাঠে সরাইখানায় নগরে আগত যেকোনো মুসাফির এবং অসহায় ও দুস্থজন আতিথেয়তা গ্রহণ করতে পারবেন। সেভ সিলেটের এই উদ্যোগের জন্য প্রশংসায় ভাসছেন কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানান, Save Sylhet পরিবারের জন্ম হয়েছিলো সিলেট বিভাগের মানুষকে সকল ধরনের সমস্যা থেকে বের হতে সাহায্য করার জন্য। যেকোনো বিপদের সময় সিলেট বিভাগের মানুষ যাতে সহায়তা পেয়ে থাকেন সেজন্যই আমরা কাজ করে যাচ্ছি। কাজ করতে গিয়ে একটার পর একটা সমস্যা আমরা চিহ্নিত করি এবং সেগুলোর সমাধানের লক্ষ্যে আমরা একেকটি প্রজেক্ট শুরু করি। এখন পর্যন্ত আমরা মোট ২৬৩টি প্রজেক্ট নিয়ে কাজ করছি।

তারা বলেন, আমাদের কাছে সবচেয়ে বড় যে সমস্যা চিহ্নিত হয়েছে তা হচ্ছে বেকারত্বের অভিশাপ। তাই আমরা আমাদের নিজ কমিউনিটিকে ও দেশের তরুণ সমাজকে সহায়তা করার জন্য একটা প্লাটফর্ম তৈরি করি। যার নাম Startup Sylhet , এই প্লাটফর্মের মাধ্যমে আমরা এক মিলিয়ন মানুষকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করার জন্য কাজ করছি। যার প্রথম স্টেপ হচ্ছে ১০০টি স্টার্টআপ তৈরি করা এবং তাদেরকে সাপোর্ট দিয়ে এগিয়ে নেয়া।

কর্তৃপক্ষ আরও জানান, আমরা ব্যবসা ভিত্তিক কিছু স্টার্টাপ করছি। এর লাভের টাকা দিয়ে আমরা সমাজকে পজিটিভভাবে পরিবর্তন করতে কাজ করবো ইনশাআল্লাহ। অসহায় ও বঞ্চিতদের বিনামূল্যে খাদ্য প্রদান, সকল বয়সের মানুষকে বিনামূল্যে ৫২টি ট্রেনিং প্রদান, অসহায়দের ইমার্জেন্সি ফুড প্যাক, অক্সিজেন সরবরাহ, ব্লাড ক্যাম্পেইন, করোনা সেফটির জন্য মাস্ক ডিস্ট্রিবিউশন, বৃক্ষরোপণ, প্রাকৃতিক দুর্যোগে সহায়তাসহ মানুষের সব ধরণের মৌলিক অধিকার নিশ্চিত করতে যেকোনো পণ্যের প্রফিট এই কাজে ব্যয় হবে ইনশাআল্লাহ।