সিলেটের মাদরাসাগুলোতে বেফাকের অনুদান বিতরণ সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ২১ ২০২০, ২১:৫৯

জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড) কর্তৃক দেশের বেফাকভুক্ত কওমী মাদরাসা সমূহে অনুদান প্রদান শুরু হয়েছে গত মঙ্গলবার। এই ধারাবাহিকতায় আজ ২১/০৭/২০২০ মঙ্গলবার সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত জেলা বেফাকের অস্থায়ী কার্যালয় সিলেটের বারুতখানাস্থ এনজিআর হাউসে সিলেট জেলার ১০৫ টি কওমী মাদরাসার মধ্যে মোট ১০ লক্ষ ৮০ হাজার টাকা করোনাকালীন অনুদান বিতরণ করা হয়।

জেলা বেফাকের সহসভাপতি, রাজাগঞ্জ মাদরাসার নায়েবে মুহতামিম মাওলানা আহমদ আলীর সভাপতিত্বে, জেলা সেক্রেটারি মুফতি আবুল হাসান জকিগঞ্জীর পরিচালনায় করোনাকালীন অনুদান বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

অনুষ্ঠানপূর্ব সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন,বেফাকের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা আব্দুল খালিক, জেলা সহ-সভাপতি, মাছিমপুর মাদরাসার মুহতামিম মাওলানা নাজমুদ্দীন কাসেমী, জেলা সহসভাপতি, দারুল হাদীস ফতেপুর মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুস সামাদ, দারুল উলূম হেমু মাদরাসার মুহতামিম, বেফাকের কেন্দ্রীয় মজলিসে আমেলার সদস্য ও জেলা সাংগঠনিক সম্পাদক মুফতি জিল্লুর রহমান কাসেমী প্রমুখ। উপস্থিত ছিলেন, জেলা সহসভাপতি মাওলানা শফিকুর রহমান, জেলা সহসভাপতি, বারুতখানা মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুস সালাম, জেলা সমাজকল্যাণ সম্পাদক মাওলানা আব্দুল হান্নান, শাহ খুররম মাদরাসার মুহতামিম মাওলানা গোলাম রব্বানী, বেফাককর্মী মাওলানা নাঈম উদ্দীন, বেফাককর্মী মাওলানা লুৎফুর রহমান ও জেলা অফিস সম্পাদক মাওলানা মীম সুফিয়ান এবং সিলেটের বিভিন্ন মাদরাসার মুহতামিম সাহেবগণ।

প্রসঙ্গত গত এপ্রিল মাসে করোনা পরিস্থিতিতে অসুবিধাগ্রস্ত শিক্ষকদের মাঝে অনুদান প্রদানের জন্য কল্যাণ তহবিল গঠন করে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ। সে অনুযায়ী দেশের বেফাকভুক্ত সকল মাদরাসার কাছে আবেদনপত্র আহ্বান করে বেফাক। বেফাকের নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে এ আবেদনপত্রে উপস্থাপন করা হয় অসুবিধাগ্রস্থ শিক্ষকদের তালিকা। তবে শিক্ষকসংখ্যার ভিত্তিতে অনুদানের পরিমাণ নির্ধারণ না করে মারহালা (স্তর) অনুসারে অনুদান নির্ধারণ করে বেফাক। সে অনুযায়ী মাদরাসাপ্রতি সর্বোচ্চ ১৮০০০ টাকা থেকে শুরু করে সর্বনিম্ন ৬০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়। উল্লেখ্য, বোর্ড কর্তৃক প্রেরিত অবগতিপত্রে এ অনুদানের টাকা অসচ্ছল শিক্ষক শিক্ষিকাদের মধ্যে বণ্টন অথবা বকেয়া বেতনের সাথে সংযুক্ত করণের অধিকার সংশ্লিষ্ট মাদরাসার মুহতামিম সাহেবকে প্রদান করা হয়।

বার্তা প্রেরক: মীম সুফিয়ান। অফিস সম্পাদক, জেলা বেফাক