সিলেটের কানাইঘাটে যৌতুকবিহীন গণবিবাহ অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৬ ২০১৯, ১৮:৪৫

ইসলাহুল মুসলিমিন পরিষদ’ বাংলাদেশের উদ্যোগে সিলেটের কানাইঘাটে ৪র্থ বারের মতো হতদরিদ্র ২০ জোড়া দম্পতির যৌতুক বিহীন গণবিবাহ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। 

জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, আলিম-উলামাদের উৎসব মুখর উপস্থিতিতে এ যৌতুক বিহীন গণবিবাহ অনুষ্ঠান শনিবার দুপুর ১২টায় কানাইঘাট ৫নং বড়চতুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল হোসেন চতুলীর নিজ বাড়ি রাউতগ্রাম মাদানীনগরে অনুষ্ঠিত হয়।

ইসলাহুল মুসিলিমিনের পক্ষ থেকে যৌতুকবিহীন এ গণবিবাহ অনুষ্ঠানে দরিদ্র পরিবারের ২০ জোড়া নবদম্পত্তি’র প্রত্যেককে তাদের ভরণ পোষনের জন্য একটি করে সেলাই মেশিন, ১ টি ছাগল এবং সংসার সাজানোর বিবাহ উপহার সামগ্রী এবং আর্থিক ভাবে সাবলম্বী হওয়ার জন্য বিভিন্ন সহযোগিতা প্রদান করা হয়।

নব দম্পতিদের পরিবার ও তাদের স্বজনরা যৌতুক বিহীন বিয়ের আয়োজন ও সংসার সাজানোর জিনিসপত্র পেয়ে আনন্দে অনেকে কেঁদে ফেলেন। গণবিবাহ অনুষ্ঠানে উপস্থিত সবাই এ ধরনের মহতি উদ্যোগ গ্রহণ করায় ইসলাহুল মুসলিমিনের চেয়ারম্যান আল্লামা ফরিদ উদ্দিন মাসুদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন কে ধন্যবাদ জ্ঞাপন করেন। এবং যারা দরিদ্রতার কারনে অর্থের অভাবে তাদের ছেলে-মেয়েদের বিয়ে দিতে পারছেন না সমাজ হৈতষী ব্যক্তিবর্গকে এধরনের মহতি উদ্যোগে এগিয়ে আসার আহবান জানান।

বড়চতুল ইউপি চেয়ারম্যান মাওলানা আবুল হোসেনের তত্বাবধানে অনুষ্ঠিত বিবাহ অনুষ্ঠানে উপস্থিত হয়ে যৌতুক বিহীন বিয়েকে সাধুবাদ জানিয়ে বর ও কনে পক্ষের স্বজনদের সাথে শুভেচ্ছা বিনিময় করে বক্তব্য রাখেন- কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, কানাইঘাট সার্কেলের সিনিয়র এএসপি আব্দুল করিম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ, শাবিপ্রবি কলেজ পরিদর্শক এম তাজিম উদ্দিন, দৈনিক সিলেটের দিনরাত পত্রিকার সম্পাদক মুজিবুর রহমান ডালিম, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, কানাইঘাট নিউজ ডটকম’র সম্পাদক মাহবুবুর রশিদ, অবসরপ্রাপ্ত শিক্ষক সামছুন নূর, বীরমুিক্তযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা ব্যবসায়ী আওয়ামী লীগ নেতা বাবুল আহমদ, আব্দুর রশিদ, বিএনপি নেতা আলতাফ হোসেন বিলাল, বড়চতুল ইউনিয়ন যুবলীগের আহবায়ক রুবেল আহমদ, ইসলাহুল মুসলিমিনের প্রোগ্রাম সহকারী মাওলানা দিদারুল আলম তারেক, মাওঃ বদরুল আলম, মাওঃ আব্দুল কুদ্দুছ, মাওঃ আব্দুর রহমান, মাওঃ নুরুল ইসলাম সহ এলাকার বিভিন্ন সামাজিক,রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সহ সূধীজন উপস্থিত ছিলেন।