সিলেটের ঐতিহাসিক শাহী ঈদগাহে লাখো মুসল্লির অংশগ্রহণে ঈদের জামাত অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ০৩ ২০২২, ১০:৪৬

ছবি: একুশে জার্নাল

দুইবছর পর সিলেটের ঐতিহাসিক শাহী ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত। প্রধান এ ঈদের জামাতে অংশ নেন লক্ষাধিক মুসল্লি।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় নগরীতে ঈদের প্রধান জামাতে ইমামতি করেন বরুণার পীর মাওলানা রশীদুর রহমান ফারুক।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং শাহী ঈদগাহের মোতাওয়াল্লী জহির বক্ত নামাজের আগে আগত মুসল্লিদের ঈদের শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

শাহী ঈদগাহে ঈদের নামাজ আদায় করতে সোমবার ফজরের নামাজের পর থেকেই মুসল্লিরা জমায়েত হতে থাকেন।

মহামারি করোনাভাইরাসের জন্য দুই বছর পর নগরীর শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হলো। ফলে ঈদের জামাতে ছিল মুসল্লিদের উপচেপড়া ভিড়। ঈদগাহের মূল মাঠ ছাড়িয়ে আশ-পাশের রাস্তাগুলোতেও হাজারো মুসল্লিরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ঈদের জামাত আদায় করেন।

ঈদের নামাজ শেষে বরুণার পীর দেশ-জাতি ও মুসলিম উম্মাহর মঙ্গল কামনা করে মোনাজাত করেন। এসময় সদ্য প্রয়াত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের রুহের মাগফেরাত কামনা করা হয়। নামাজ শেষে কোলাকুলি করেন মুসল্লিরা।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত শুরু হলেও ভোর থেকেই শাহী ঈদগাহ ময়দানে জড়ো হতে থাকেন দুরদুরান্ত থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লিরা।

ঈদের নামাজে লাখো মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় ঈদের প্রধান এই জামাত। এসময় ভেদাভেদ ভুলে রাজনৈতিক, সামাজিক মানুষসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ঈদের জামাতে শামিল হন। পরনে নতুন পাঞ্জাবী, হাতে জায়নামাজ ও মাথায় নতুন টুপি পরে পরিবারের বড়দের সঙ্গে ঈদগাহ ময়দানে ছোট ছোট শিশুরাও উপস্থিত হয়।