সাতক্ষীরার কলারোয়ায় কিটনাশক মুক্ত ও নিরাপদ আম বাজারজাত করণের উদ্বোধন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১৯ ২০২০, ২২:০২

রেজওয়ান উল্লাহ, কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়ায় বালাইমুক্ত ও নিরাপদ আম বাজারজাত করনের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার ১৯ মে বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার ঝাপাঘাট এলাকায় সাতক্ষীরা কৃষিসম্প্রারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ নূরুল ইসলাম এ আম বাজারজাত করনের উদ্বোধন করেন।

এসময় সেখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শানেওয়াজ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-সাতক্ষীরা খামারবাড়ীর অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মোঃ জসিম উদ্দিন, কলারোয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মহাসীন আলী।

এসময় অন্যদের মধ্য উপস্থিত ছিলেন-কৃষক আনারুল ইসলামসহ সফল প্রকল্পের ফিল্ড অর্গানাইজার বৃন্দ।

উল্লেখ্য-দাতা সংস্থা সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এর আর্থিক সহযোগিতায় ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কারিগরি সহযোগিতায় উত্তরণ, সফল প্রকল্পের বাস্তবায়নাধীন কলারোয়া, সাতক্ষীরা সদর, তালা, দেবহাটা, আশাশুনি ও পাশবর্তী শার্শা উপজেলাসহ ৬টি উপজেলায় এ বছর সফল প্রকল্প নির্বাচিত সর্বমোট ৫০০ জন আমচাষীদের বালাইমুক্ত ও নিরাপদ আম বাজারজাত করনের লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ২০২০ অর্থ-বছরে হিমসাগর-১১৭৩ মে.টন, ল্যাংড়া-৬৭.১ মে. টন, আমরুপালী- ৪৭৪.৯ মে. টন ও গোবিন্দভোগ-২৫ মে.টন উৎপাদন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে সর্বপ্রথম কলারোয়া উপজেলার ঝাপাঘাট পূর্বপাড়া সবজি ও ফল উৎপাদনকারী দলের সফল প্রকল্পের আম চাষী মোঃ আনারুল ইসলাম এর আম বাগান থেকে সর্বমোট গোবিন্দভোগ ১১০০ কেজি আম (দেশীয় বায়ার বাশার এগ্রো (আগোরা), জান্নাত এন্টারপ্রাইজ, লিজার ইনোসেন্ট (ঢাকা)ক্রয় করে বাজারজাত শুরু করবেন।