শুরু হলো সাদপন্থীদের ইজতেমা: মাঠের অনেক জায়গা এখনও খালি

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ১৬ ২০২০, ২৩:৫৮

আজ বৃহস্পতিবার বাদ জোহর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে মাওলানা সাদ অনুসারীদের ইজতেমা। যা আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বলে জানা গেছে।

আলমী শূরার অধীনে বিশ্ব ইজতেমার মতোই থাকছে কঠোর নিরাপত্তাব্যবস্থা । এরই মধ্যে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি শুরু হয়েছে।

সাদপন্থী মুরুব্বি ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভী আসবেন না। এ কারণে তাবলিগ মারকাজের ভারতের নিজামউদ্দিনের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল এই ইজেতেমায় যোগ দিয়েছেন। তাঁদের তত্ত্বাবধানে ইজতেমার কর্মসূচি পরিচালিত হচ্ছে।

এদিকে ইজতেমায় অংশ নিতে ৬৪ জেলা থেকে সাদ অনুসারীরা এরই মধ্যে ইজতেমা ময়দানে এসে পৌঁছতে শুরু করেছে। তারা জেলাভিত্তিক নির্ধারিত খেত্তায় অবস্থান নিচ্ছেন।

প্রসঙ্গত, গত সপ্তাহে আলমী শুরার এজতেমা শুরুর ২/৩দিন আগে গিয়েই মাঠে জায়গা পাননি অনেক মুসল্লি। মাঠের বাহিরে, রাস্তার পার্শ্বে এমনকি বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসায় তাবু করে থাকতে হয়েছে অনেককে। সেই তুলনায় এজতেমার পুরো মাঠ এখনও খালি রয়েছে বলে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করেছেন।