শিল্পী আবু উবায়দার কণ্ঠে রিলিজ হলো কালজয়ী গান “দুয়ারে আইসাছে পালকি”

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০৩ ২০২০, ১৬:৫৪

মনুমিয়া। বিশেষ প্রতিনিধি

শিল্পী আবদুল আলীম। যিনি ছিলেন বাংলা লোকসঙ্গীতের অন্যতম পুরধা পুরুষ। লোকসঙ্গীতকে যিনি নিয়ে গিয়েছিলেন অবিশ্বাস্য এক উচ্চতায়, যেখানে জীবন, জগৎ, ভাববাদী চিন্তাকে করেছিলেন এককার।

১৯৩১ সালের ৭ জুলাই পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন বরেণ্য এই শিল্পী। দেশভাগের পর তিনি ঢাকায় রেডিওতে স্টাফ আর্টিস্ট হিসেবে যোগদান করেন। পরে টেলিভিশন সেন্টার চালু হলে সেখানেও তিনি সঙ্গীত পরিবেশন শুরু করেন। বাংলা চলচ্চিত্রে তাঁর রেকর্ড করা গানের সংখ্যা ৫০০ টির বেশি।

  • মনে বড় আশা ছিলো যাবো মদিনা
  • এই যে দুনিয়া
  • সর্বনাশা পদ্মানদী
  • দুয়ারে আইসাছে পালিক

তাঁর লেখা গানগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য।

শিল্পী আবু উবায়দা। কিশোরগঞ্জে জন্ম নেয়া এই সময়ের তুমুল জনপ্রিয় এই গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পীর নাম। ইতোপূর্বে “সাদা কাফন” গোলাপ নিলাম” “সময়ে কফিন” “খোদার কথা” “আমার বড় কষ্ট হয় সহ বেশ কিছু গান করে অল্পসময়ে যিনি স্থান করে নিয়েছেন সংগীতপ্রেমীদের হৃদয়ে।

নিয়মিত সংগীতের ধারাবিকতায় এবার শিল্পী আবু উবায়দার কণ্ঠে রিলিজ হলো শিল্পী আবদুল আলীমের কালজয়ী গান “দুয়ারে আইসাছে পালকি”। এরআগেও শিল্পী আবদুল আলীমের জনপ্রিয় গান “পরের জায়গা পরের জমি” কভার করে ব্যাপক সাড়া পেয়েছিলেন শিল্পী আবু উবায়দা (গানটি শুনতে এখানে ক্লিক করুন)

৩মার্চ (শুক্রবার) বিকেল ৩ টায় গানটি রিলিজ করা হয় শিল্পীর ব্যক্তিগত ইউটিউব চ্যানেল Abu Ubayda তে। শিল্পীর নিজস্ব রেকডিং স্টুডিওতে কিশোর আহমেদের রেকর্ডলিস্টে সাউন্ড মিক্সিংয়ে ছিলেন নাফিস আহমদ। ভিডিও ডিরেকশনে ছিলেন আবু হুরায়রাহ। গানটি স্পন্সর করেছে “ইকরা ট্রাভেলস্ এন্ড ট্যুরস।

কালজয়ী গানটির লিরিক এমন—

দুয়ারে আইসাছে পালকি

নাইয়রি যাও তুলো রে তুলো মুখে

আল্লাহ রসুল সবে বল

ও মুখে আল্লাহ রসুল সবে বল।

দুই কান্দে ছিল যে তোমার দুইজনা পাহারা

তোমারে একেলা থুইয়া পালাইছে তাহারা।

তোমার আট কুঠুরী নয় দরজা

বন্ধ যে ঐ হলো

রে হলো মুখে আল্লাহ রসুল সবে বল।

দিবানিশি যে ছয়জনা দিত কুমন্ত্রনা

আজকে তারা কোথায় গেল ভাবো দেখি রে মনা।

ফেরেশতা আসিয়া যখন জিজ্ঞাসা করিবে

দীন কী তোমার মাবুদ কেবা তখন কি বলিবে?

ওরে আল্লাহ বীনে মাবুদ নাইরে জবানে তাই

বলো রে বলো মুখে আল্লাহ রাসূল সবে বলো।