শিগগিরই স্কুলে যেতে পারবে আফগান মেয়েরা: তালেবান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২১ ২০২১, ২০:১৮

শিগগিরই আবারও বিদ্যালয়ে যেতে পারবে আফগানিস্তানের মাধ্যমিক শ্রেণীর মেয়েরা। মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ তথ্য জানান। খবর আল জাজিরার।

তিনি বলেন, আফগানিস্তানে মাধ্যমিক স্কুলে যাওয়ার জন্য আরও কয়েকদিন মেয়েদের অপেক্ষা করতে হবে। তালেবান শাসনে আফগানিস্তানে নারী শিক্ষার অবস্থা কেমন – এ নিয়ে সংশয়ের মধ্যে তালেবান সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হলো।

তালেবান মুখপাত্র মুজাহিদ বলেন, তার সংগঠন ‘সব কিছু চূড়ান্তকরণের প্রক্রিয়ায় রয়েছে। মাধ্যমিকের মেয়ে শিক্ষার্থীরা যত দ্রুত সম্ভব শ্রেণীকক্ষে ফিরবে।’

এর আগে গত শনিবার আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘সব পুরুষ শিক্ষক ও ছেলে শিক্ষার্থীদের তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে।’ ওই বিবৃতিতে নারী ও মেয়ে শিক্ষার্থীদের প্রসঙ্গ আনা হয়নি।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, কিশোরী মেয়েরা পুরোপুরি বিদ্যালয়ে ফেরার আগে একটি নিরাপদ শিক্ষা-পরিবেশ প্রতিষ্ঠা করা প্রয়োজন। অবশ্য এ পরিবেশ কেমন – সে ব্যাখ্যা তিনি দেননি।

১৯৯০ এর দশকে যখন তালেবানরা ক্ষমতায় ছিল, তখন নারী শিক্ষার উপর বেশ কড়াকড়ি আরোপ করেছিল তারা। তালেবান নারী ও মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছিল। কেবলমাত্র নারী চিকিৎসকরা কাজ করার অনুমতি পেয়েছিলেন।