শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে উত্তাল সিলেটের রাজপথ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২৫ ২০২১, ১৯:০০

সিলেটে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে নগরের চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন তারা। এরপর বিক্ষোভ মিছিল করে নগরের চৌহাট্টা পয়েন্টে অবস্থান করছেন তারা।

শুরুতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আন্দোলন করেন ছাত্র অধিকার পরিষদ সিলেট। তাদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে মানববন্ধন করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সিলেটের নেতাকর্মীরা। মানববন্ধন শেষে তারা বিভিন্ন স্লোগান দিয়ে চৌহাট্টা সড়ক অবরোধ করে আন্দোলন করছেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান ও হল খুলে দেওয়া এবং চলমান যেসব পরীক্ষা স্থগিত করা হয়েছে সেগুলোর স্থগিতাদেশ প্রত্যাহার করা।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সিলেটের সাধারণ সম্পাদক সাদিয়া নওশিন তাসনিন বলেন, আমাদের একটাই দাবি-হল ক্যাম্পাস খোলা চাই। করোনার দোহাই দিয়ে সবকিছু খোলা থাকলেও একমাত্র শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ রয়েছে। যেসব চলমান পরীক্ষা ছিল সেগুলোও বন্ধ করা হয়েছে।

শিক্ষার্থী দেবল পাল বলেন, হঠাৎ করে চলমান মাস্টার্স পরীক্ষা স্থগিত করা হয়েছে। আমরা মেসে থেকে আগের পরীক্ষা দিয়েছি। এখন মেসে থাকাও সম্ভব হচ্ছে না। মেস মালিকরাও চাইছেন তিন মাসের ভাড়া দিয়ে দেওয়ার জন্য। সাধারণ শিক্ষার্থী হিসেবে এত টাকা একসঙ্গে দেওয়া সম্ভব না।

এদিকে সড়ক অবরোধ করায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। আম্বরখানা-জিন্দাবাজার সড়ক পুরো বন্ধ রয়েছে। যেকোনো ধরনের প্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে রয়েছেন।