শায়খুল হাদিস আল্লামা শিহাবুদ্দীন চতুলীর দাফন সম্পন্ন : জানাজায় মুসল্লির ঢল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০১ ২০১৯, ২২:২৫

একুশে জার্নাল ডেস্ক: 
সিলেটের প্রবীণ আলেম, উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিসীন, সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহি জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার প্রায় অর্ধশতাব্দিকালের শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী’র জানাজা সম্পন্ন হয়েছে। তাঁর জানাজায় অংশ নিতে মুসল্লির ঢল নেমেছিল আজ উত্তরপূর্ব সিলেটের কানাইঘাট উপজেলায়।

শনিবার বিকেল ৩টায় কানাইঘাট চতুল ঈদগাহ মাঠে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন, জামেয়া আহলিয়া মুহসিনিয়া দারুল হাদীস সুরাইঘাট মাদরাসার মুহতামিম মাওলানা শফিকুল হক। পরে চতুল ঈদগাহ মাদরাসা’র পাশে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী’র জানাজায় অংশ নিতে সকাল থেকে সিলেটের বিভিন্ন জায়গা থেকে তাঁর হাজারো ছাত্র-ভক্ত ও সাধারণ মুসল্লিরা কানাইঘাটে আসতে থাকেন।

নামাজের পূর্বে মরহুমের জীবনী নিয়ে দেশবরেণ্য আলেম-উলামারা বক্তব্য রাখেন।

এর আগে শুক্রবার দিবাগত রাত ২টায় কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়নের পর্বতপুর নয়াফৌদ গ্রামে তাঁর নিজ বাড়িতে শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি ৬ ছেলে ৭ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সিলেটের বরেণ্য এই আলেম মনীষা হযরত শায়খে কৌড়িয়া রাহ.’র প্রথম সারির খলিফা ছিলেন। উপমহাদেশের সর্বোচ্চ দ্বীনি বিদ্যাপীঠ মঈনুল ইসলাম হাটহাজারী চট্টগ্রাম থেকে ইলমে হাদিসের উচ্চশিক্ষা শেষ করে কর্মজীবনের প্রথথম দিন থেকেই জামেয়া রেঙ্গার শায়খুল হাদিস হিসেবে অত্যন্ত সুনামের সাথে জীবনের শেষ দিন পর্যন্ত অধ্যাপনা করে আসছিলেন।

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দীন চতুলী রাহ. সিলেট জেলার অন্তর্গত কানাইঘাট উপজেলার ৫ নং চতুল ইউনিয়নের পর্বতপুর নয়াফৌদ গ্রামের এক সম্ভ্রান্ত দ্বীনদার পরিবারে মরহুম আলহাজ্ব ক্বারী মাও. নিসার আলী রহ. ও আলেমা মহিয়সী নারী মরহুমা মোছা. আয়েশা বেগম রাহ. এর ঔরশে ১৩৫৫ বাংলার মাঘ মাসে মোতাবেক ১৯৪৮ ইং সালের সোমবার ১২ রবিউল আউয়ালে সোবহে সাদিকের সময় জন্মগ্রহণ করেন।
বৃহত্তর সিলেটের বরেণ্য এই হাদিস বিশারদের ইন্তেকালে বিভিন্ন ব্যক্তি ও মহল শোক প্রকাশ করেছেন।