শায়খুল ইসলামের ইন্তিকালে হেফাজতে ইসলাম ইউকে ও ইউরোপ ‘র শোক প্রকাশ

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ১৯ ২০২০, ১৫:৫৫

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ: এর ইনতিকালে শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম ইউরোপের সভাপতি শায়খুল হাদীস মুফতি শাহ সদরুদ্দিন ও হেফাজতে ইসলাম ইউকে’র সভাপতি মাওলানা আব্দুল কাদির সালেহ ।

বিবৃতিতে নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে বলেন,আল্লামা শাহ আহমদ শফী রহ: এর ইনতিকালে আমরা অত্যন্ত দু:খ ও বেদনায় ভারাক্রান্ত। তিনি ছিলেন জাতির এক অবিসংবাদিত অভিভাবক, ক্রান্তিকালের কান্ডারী এবং ইসলামী জাগরণ ও জাতীয় ঐক্যের প্রতীক।

বিশেষ করে বাংলাদেশ থেকে ইসলামের শিকড়কে মুলোৎপাটনের লক্ষ্যে ঢাকার শাহবাগে গণজাগরণ মন্চের নামে নাস্তিক মুরতাদরা যে ভাবে সমান্তরাল সরকারে রুপ নিয়ে গোটা জাতিকে হতবিহ্বল করে তুলেছিল ; এমন দু: সময়ে তিনি গোটা জাতিকে ইসলামী চেতনায় ঐক্যবদ্ধ ও সন্চালিত করে গণজাগরণ মন্চের দুষ্ট থাবা থেকে রক্ষা করেছিলেন।
ইলমে হাদীসের প্রগাঢ় পান্ডিত্য এবং সুউচ্চ আধ্যাত্মিক মাকামের কারনে তাঁর নিকট থেকে হাদীসের সনদ নেয়ার জন্যে অনেকেই অপেক্ষা ও সুযোগের প্রহর গুনতেন । এছাড়াও বিরল অভিভাবকসূলভ মাধুর্য ও নেতৃত্বের অধিকারী ছিলেন। তিনি একটি বিশ্ববিদ্যালয় সম মাদ্রাসা চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম ধরে হাটহাজারীর একাধারে প্রায় ষাট বৎসর যাবত মহাপরিচালকের দায়িত্ব ইনতিকালের আগের দিন পর্যন্ত পালন করে গেছেন।

অপরদিকে হেফাজতে ইসলাম ছাড়াও তিনি আল হাইয়াতুল উলইয়া, বেফাকুল মাদারিস সহ অনেক গুরুত্বপূর্ণ জাতীয় প্রতিষ্ঠান ও সংস্থার শীর্ষ দায়িত্ব অত্যন্ত দক্ষতার সাথে পালন করে গেছেন । তাঁর মধ্যে প্রজ্ঞা, দুরদর্শিতা,সময়োচিত সিদ্ধান্ত গ্রহন, ও গোটা জাতিকে প্রভাবিত ও সন্চালিত করার এক বিরল ব্যক্তিত্বগুনের সমাহার ঘটেছিল ।

নেতৃবৃন্দ বলেন, তিনি ১০৩ বৎসরে পরিণত বয়সে ইন্তিকাল করলেও তাঁর অবর্তমানে যে শূন্যতা সৃষ্ঠি হয়েছে তা পূরণ হবার নয়। ইউকে ও ইউরোপ হেফাজত নেতৃবৃন্দ মহান আল্লাহর দরবারে আল্লামা শাহ আহমদ শফী রহ: এর মাগফিরাত ও জান্নাতের উচ্চ মাকাম কামনা করেন । তাঁরা তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতিও গভীর সমবেদনা প্রকাশ করেন ।