শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১৪ ২০২০, ১৪:৩১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং সকাল ৯টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ১০টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আনন্দ শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে কেক কাটার মাধ্যমে শেষ হয়।

এ সময় বক্তব্য রাখেন শাবিপ্রবি’র উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, শাবিপ্রবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সদ্য সাবেক সভাপতি অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান, দিবসটি উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন।

এ সময় বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকতা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে এই বিশ্ববিদ্যালয় অবদান রেখে আসছে। যার কারণে বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিকভাবে বিভিন্ন স্বীকৃতি পেয়েছে। সম্প্রতি শ্রেষ্ঠ ডিজিটাল ক্যাম্পাস হিসেবে ঘোষিত হয়েছে। সবার সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যায়লটিকে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

এদিকে ১৯৯১ সালে একাডেমিক কার্যক্রম শুরু করার পর থেকে ইংরেজিতে ১৩ ফেরুয়ারি এবং বাংলায় ১লা ফাল্গুন বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হতো। কিন্তু এই বছর বাংলা বর্ষপঞ্জির নতুন নিয়মের কারণে ১লা ফাল্গুন ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ ফেব্রুয়ারি হয়।

বিশ্ববিদ্যালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয় বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী ফালগুন মাসের ১ তারিখ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হবে। ইংরেজি তারিখ এ ক্ষেত্রে অনুসরণ করা হবে না। এর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যালেন্ডার সংশোধন করা হবে এবং প্রতি বছর বিশ্ববিদ্যালয় দিবস ১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ (১৪ ফেব্রুয়ারি) উদযাপিত হবে।