শাবি উপাচার্যের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২২ ২০২০, ১৮:২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদসহ আটজনের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (২২ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম আল ফেসানী।

শাবিপ্রবির এক সহযোগী অধ্যাপকের করা এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ রেদওয়ানুল করিম।

জানা গেছে, গতবছরের আগস্ট মাসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাসুদ সরকারকে অধ্যাপক হিসেবে পদোন্নতি দিতে আদেশ দেন হাইকোর্ট। ওই আদেশ প্রতিপালনে বিশ্ববিদ্যালয়ের ভিসি গড়িমসি করেন। এরপর আদালতের আদেশ তামিল করার জন্য অনুরোধ জানানো হয় তাকে। এছাড়া আদালতের আদেশ বাস্তবায়ন করার জন্য লিগ্যাল নোটিশও পাঠানো হয়।

ওই নোটিশের জবাবে উপাচার্য বলেন, ‘আদালতের আদেশ পালন বা বাস্তবায়ন করতে তিনি বাধ্য নন।’

এরপর পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাসুদ সরকারকে অধ্যাপক পদে পদোন্নতি না দেয়ায় আদালত অবমাননার নির্দেশনা চেয়ে আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত অবমাননার এই রুল জারি করলেন হাইকোর্ট।