লন্ডন সফরেও সিলেট নিয়ে ভাবনা আরিফের মাথায়

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৯ ২০১৮, ১১:২০

সাজ্জাদ আনসারী লন্ডন  : টানা দুই মেয়াদে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র নির্বাচিত হয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। গত ৩০ জুলাই সম্পন্ন হওয়া সিসিক নির্বাচনে দিনভর নানা নাটকীয়তার পর, পরবর্তীতে ১১ আগস্ট স্থগিত কেন্দ্রগুলো পুনঃভোটগ্রহণ শেষে মেয়র নির্বাচিত হন আরিফ।

ইতোমধ্যে টানা দ্বিতীয় মেয়াদে সিলেটের নগরপিতা হিসেবে শপথ নিয়েছেন তিনি। গত ৫ সেপ্টেম্বর সিলেট নগরীর মেয়রসহ ২৭ ওয়ার্ডে বিজয়ী জনপ্রতিনিধিরা দায়িত্বগ্রহণের জন্য শপথ নেন। এদিন সকাল সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই শপথ পাঠ অনুষ্ঠান হয়।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীকে শপথ পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাউন্সিলরদের শপথ পাঠ করান স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব জাফর আহমেদ শপথ পাঠ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং রাজশাহী ও সিলেটের রাজনৈতিক নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথগ্রহণের পরে মেয়র আরিফুল হক চৌধুরী শনিবার লন্ডন গেছেন। শনিবার সকাল ১০টায় হযরত শাহজালাল বিমানবন্দর থেকে তিনি এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন তিনি। ওইদিন বাংলাদেশ সময় রাত ১১ টায় তিনি লন্ডনে পৌঁছেন।

আরিফুল হক চৌধুরীর সাথে রয়েছেন স্ত্রী সামা হক চৌধুরী, ছেলে আসিফুল হক চৌধুরী, মেয়ে সাইকা তাবাসসুম চৌধুরী ও আফছা হক চৌধুরী। লন্ডনে অধ্যয়নরত মেয়ে সাইকা তাবাসসুম চৌধুরীর কলেজের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে তার এই সফর।

তবে মেয়ে সাইকা তাবাসসুমের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে গেলেও লন্ডন সফরকালে বড় একটা সময় ব্যয় হবে সিলেটের উন্নয়ন ভাবনা নিয়ে। সেখানে তিনি নগর পরিকল্পনা বিশেষজ্ঞ ও সিটি কর্পোরেশনের অভ্যন্তরে বিনিয়োগে আগ্রহী প্রবাসীদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

পাশাপাশি অভিজ্ঞতা অর্জনের জন্য তিনি যুক্তরাজ্যের উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত লন্ডন সিটি কাউন্সিল পরিদর্শন করবেন। দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী লন্ডনে অবস্থানকালে প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সঙ্গে একাধিক মতবিনিময়সভা ও বৈঠক করবেন।