রায়হান কবিরকে দেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ০৫ ২০২০, ১৯:২৬

গণমাধ্যমে মানবাধিকার ও শ্রমিকদের অধিকার নিয়ে কথা বলায় গ্রেফতার বাংলাদেশি রায়হান কবিরকে দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে মালয়েশিয়া সরকার।

স্থানীয় সময় বুধবার (৫ আগষ্ট) মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খাইরুল দাইযামি দাউদ ইমিগ্রেশন সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বর্তমানে রয়েল পুলিশ রায়হানের মামলাটি তদন্ত করছেন তদন্ত শেষ হলে তদন্তের রিপোর্ট এ্যাটর্নি জেনারেল এর কাছে জমা দেওয়ার পর আদালতের সিদ্ধান্ত অনুযায়ী তাকে তার নিজ দেশে ফেরত পাঠানো হবে। ইতোমধ্যে বাতিল করা হয়েছে তার ওয়ার্ক পারমিট ভিসা এবং তিনি আর কখনই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকরা রায়হান কবিরকে কবে নাগাদ দেশে পাঠানো হবে এই বিষয়ে প্রশ্ন করলে ইমিগ্রেশনের মহাপরিচালক নির্দিষ্ট কোনো তারিখ জানান নি। তবে, তিনি জানিয়েছেন ৩১ আগষ্টের পর কুয়ালালামপুর-ঢাকা ফ্লাইট পরিচালনা করা হতে পারে। তখন এই বিষয়ে নির্দিষ্টভাবে বলা যাবে।

গ্রেপ্তারের আগে নিজের হোয়াটস অ্যাপ থেকে একটি বার্তা পাঠিয়ে রায়হান কবির বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘আমার অপরাধটা কী? আমি তো কোনো মিথ্যা বলিনি। প্রবাসীদের ওপর যে বৈষম্য ও নিপীড়ন চলেছে, আমি শুধু সেই কথাগুলো বলেছি। আমি চাই প্রবাসে থাকা কোটি বাংলাদেশি ভালো থাকুক। আমি চাই পুরো বাংলাদেশ আমার পাশে থাকুক।’

উল্লেখ্য, চলতি মাসের ৩ তারিখ সংবাদমাধ্যমটির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক অনুসন্ধানী প্রতিবেদনে করোনাভাইরাস মহামারীতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেন রায়হান কবির। মালয়েশিয়া সরকার ওই প্রতিবেদনের অভিযোগগুলো অস্বীকার করে এবং রায়হানের ওয়ার্ক পারমিট বাতিল করে। পরে ২৪ জুলাই শুক্রবার সন্ধ্যায় তাকে কুয়ালালামপুরের জালান পাহাং স্তাপার একটি কন্ডোমিনিয়াম থেকে গ্রেফতার করে ১৪ দিনের জন্য জিজ্ঞাসাবাদে নেয় দেশটির পুলিশ।