রবিবার চলবে গণপরিবহন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ৩১ ২০২১, ২২:৪৪

এবার সীমিত পরিসরে গণপরিবহনও চলবে রোববার দুপুর ১২টা পর্যন্ত। সারাদেশে গার্মেন্টসহ বিভিন্ন কলকারখানা শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে স্বাস্থ্যবিধি মেনেই বাস চলাচল করবে। পরিস্থিতি বিবেচনায় এ সময় আরও বাড়ানো হতে পারে।

আজ(৩১ জুলাই) নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংবাদ মাধ্যমে জানান, কর্মস্থলে ফেরার ক্ষেত্রে জনগণের দুর্ভোগ লাগবে রোববার দুপুর ১২টা পর্যন্ত দূরপাল্লার বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময় পরিস্থিতি বিবেচনায় আরও বাড়ানো হতে পারে।

এ নিয়ে সরকারের তথ্যবিবরণী সূত্রে জানা যায়, সরকার রপ্তানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগস্ট দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সরকার ঘোষণা দিয়েছে ১ আগস্ট থেকে রপ্তানিমুখী সব শিল্প কলকারখানা খোলার। এই পরিস্থিতিতেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে কঠোর বিধিনিষেধ উপেক্ষা করেই রাস্তায় কর্মজীবী শ্রমিকদের ঢল নামে।

এ সময় শ্রমিকরা পায়ে হেঁটে, কেউ ট্রাকে কিংবা বিকল্প কোনো যানে ঢাকামুখী যাত্রা শুরু করেন। এ দুর্ভোগের দিকটি বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে, এরইমধ্যে কোনো কোনো জায়গায় বাস চলাচল শুরু হয়েছে।

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সংবাদ মাধ্যমে জানান, আমরা জেনেছি এ ব্যাপারে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই পরিপ্রেক্ষিতে প্রস্তুতি নেওয়া হচ্ছে বাস চালানোর প্রস্তুতি নিচ্ছেন পরিবহন শ্রমিকরা সীমিত পরিসরে করোনার স্বাস্থ্যবিধি মেনেই বাস চলাচল হবে উল্লেখ করেন তিনি।

এদিকে, শিল্পকারখানার শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার জন্য শনিবার রাত ৮টা থেকে নৌযান চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিএ)। যেটি রোববার দুপুর ১২টা পর্যন্ত চালু থাকবে।

উল্লেখ্য, কোভিড পরিস্থিতির অবনতি বিবেচনায় সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ তথা সর্বাত্মক লকডাউন চলছে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে যেটি আগামী ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত সময় সীমা নির্ধারিত আছে। এ সময় সব ধরনের গণপরিবহনের পাশাপাশি বন্ধ ছিল দেশের নৌযান চলাচলও।