রংপুর বিভাগীয় পরিবেশ অলিম্পিয়াড-২০২০ এর পুরস্কার পেলেন যারা

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ১৬ ২০২০, ০৯:৪৩

আব্দুল মান্নান, হাবিপ্রবি:

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ, পরিবেশ অধিদপ্তর, রংপুর এবং পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইকো- নেটওয়ার্ক এর যৌথ উদ্যোগে রংপুর বিভাগীয় পরিবেশ অলিম্পিয়াড-২০২০ এর সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকাল ৩টায় ভার্চুয়াল প্লার্টফর্ম জুমের এপের মাধ্যমে জাতীয় সংগীত বাজিয়ে পরিবেশ অলিম্পিয়াড ২০২০ এর সমাপনী অনুষ্ঠান শুরু করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সফিকুল বারী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক ড. মো. হাসানুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু হানিফ, খুলনা বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ- পরিচালক মো. মিজানুর রহমান, রংপুর বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ- পরিচালক মো. হারুনুর রশিদ । এছাড়াও এতে যুক্ত ছিলেন হাবিপ্রবি’র উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রভাষক মো. মুকুল ইসলাম , কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের প্রভাষক মো. মানিক আলি, ইকো নেটওয়ার্ক এর প্রতিষ্ঠাতা শামিম আহমেদ মৃধা, ইকো নেটওয়ার্ক হাবিপ্রবি শাখার ক্যাম্পাস অ্যাম্বাসেডর মো. মনিরুল আহসান সজন। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন হাবিপ্রবির কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শোয়াইবুর রহমান।

আয়োজকদের ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম বলেন, “আমি নিজেও প্রকৃতি প্রেমিক। যখন বাহিরে ঘুরতে যেতাম তখন চেষ্টা করতাম প্রকৃতির দিকে তাকিয়ে থাকতে। এছাড়া আমার অবসর সময়ে আমি ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল সহ সাদৃশ্যপূর্ণ চ্যানেলে অধিকাংশ সময় অতিবাহিত করতে পছন্দ করি । আমার বাসভবনে ইতিমধ্যে বিভিন্ন পাখি বাসা বেধেছে এবং আমি চেষ্টা করি তাদের যত্ন নেয়ার। কারণ পশুপাখি পরিবেশের বন্ধু। এছাড়া যে ব্যক্তি প্রকৃতিকে ভালোবাসে না সে ব্যক্তি নির্মম প্রকৃতির হয়ে থাকে “।

তিনি আরো বলেন, ” গত চার বছরে বিভিন্ন মেয়াদে হাবিপ্রবিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ১ শতাধিক ডাস্টবিন স্থাপন করা হয়েছে। হাবিপ্রবিতেপরিবেশ বিষয়ক কোনো কাজ কেউ করতে চাইলে তাদের জন্য সামর্থ্যানুযায়ী সকল প্রকার সাহায্য সহযোগীতা করা হবে “।

১৫ দিনব্যাপী ৭ টি সেগমেন্টে অনুষ্ঠিত প্রতিযোগিতার গল্প লিখন সেগমেন্ট ক্যাটাগরি-১তে যথাক্রমে (১) সাজিদ আজমির (২) মারিয়া আক্তার মৌ (৩) সাদিয়া আফরিন । গল্প লিখন ক্যাটাগরি-২ তে ১) মুহাম্মদ হাবিবুর রহমান মুন্না ২) জয়ন্ত বসাক ৩) সিমা আক্তার। আর্টস সেগমেন্ট ক্যাটাগরিতে (১) সাদিয়া আফরিন হাবিপ্রবি (২) দীপিকা ব্যানার্জি (৩) উম্মে হাবিবা উর্মি। বিতর্ক প্রতিযোগিতায় সরকারি দল বিজয়ী এবং সেরা বক্তা হয়েছেন বিরোধীদলের দলনেতা আব্দুল্লাহ আল মুবাশ্বির। ইকো কুইজ সেগমেন্ট ক্যাটাগরি-১ এ (১) তাসনিয়া মাহবুব (২)রুবাইয়া তাসনিম (৩) শিহাব আহমেদ । ইকো কুইজ সেগমেন্ট-২ এ (১) মোঃ রেজাউল করিম ২) শিখা রানী বর্মন সুইটি ৩) মিরাজুল আল মিশকাত ফটোগ্রাফি সেগমেন্ট-১ এ ১) বিনীতা ঘোষ দূর্বা ২) মোঃ সাজিদ আজমাইন ৩) মাহমুদুল হাসান মিম ফটোগ্রাফি সেগমেন্ট-২ এ (১) সানিতা ইসলাম জয়নব ২) আহসান কবির ৩) সাদিয়া আফরিন। রিসাইক্লিং আইডিয়া সেগমেন্ট-এ ১এবং ২ –এ যৌথভাবে (১) সাদিয়া ফারজানা ২) জান্নাতুন নাহার ৩) মারিয়া মেহেদী ন্যাচার বেসড ভিডিও মেকিং (সেগমেন্ট ১ এবং ২ যৌথভাবে) ১. জান্নাতুন নাহার ২. পৃথিলা রায় ৩. সাদিয়া আফরিন বিজয়ী হয়েছেন।

উল্লেখ্য যে, মুজিব জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখার পাশাপাশি করোনা মহামারীর সময় কে মানুষের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বাড়াতে গত ২রা নভেম্বর দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ, পরিবেশ অধিদপ্তর রংপুর ও পরিবেশ বিষয়ক সংগঠন ইকো নেটওয়ার্কের যৌথ উদ্যোগে” আমাদের পরিবেশ, আমাদের দায়িত্ব ” এই মূলমন্ত্র ধারণ করে পরিবেশ অলিম্পিয়াড ২০২০ এর আয়োজন করা হয়। এর আগে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন পরিবেশ অধিদপ্তর,বাংলাদেশ এর মহাপরিচালক ড. একেএম রফিক আহমদ ।