রংপুরে স্কাউটের উদ্যোগে ২৫০ শতাধিক পরিবারে খাদ্য সামগ্রি বিতরণ

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ০৩ ২০২০, ২৩:১৪

সম্প্রতী করোনা রোধে ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ও লকডাউন ঘোষণা করায় কর্মহীন ও বিপাকে পড়েছে অসহায় দরিদ্র পরিবার সহ নিন্মবিত্ত ও মধ্যবিত্ত পরিবারসমূহ। করোনা মহামারির ভয়াবহ সময় পার করছে বাংলাদেশ। সরকারের পাশাপাশি করোনা রোধে সচেতনতা ও কর্মহীনদের জন্য খাদ্য সরবরাহ করছে অনেক স্বেচ্ছাসেবী সংগঠন।

এমনই সময়ে করোনায় সরকারের নির্দেশনা মেনে শুক্রবার কোন প্রকার বিশৃঙ্খলা ছাড়াই সামজিক দূরত্ব বজায় রেখে ঘরে থেকেই নিজেস্ব উদ্যোগে রংপুর নগরীর বিভিন্ন স্থানের কর্মহীন, নিম্নবিত্ত ও মধ্যবিত্ত প্রায় ২৫০ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী (চাউল ৩কেজি, লবন ১/২কেজি, বল সাবান ১টি, ডাউল ১কেজি, তৈল ১কেজি, আলু ২.৫০০কেজি, কালোজিরা ১০০গ্রাম, টোস্ট বিস্কুট ১প্যাক) পৌঁছে দেয় বাংলাদেশ স্কাউটসের রংপুর জেলা রোভারের প্রভাতী মুক্ত স্কাউট গ্রুপের রোভার স্কাউট রেজওয়ান হোসেন সুমন।

ওই স্কাউট সদস্য জানায় করোনা রোধে রংপুর নগরীর বিভিন্ন স্থানে ডোর টু ডোর জীবানুনাশক ফ্রি স্প্রে কার্যক্রম চালেয়ে ছিলাম। যেহেতু বর্তমানে করোনার ভয়াবহ সময় পার করছে বাংলাদেশ তাই সকল স্কাউটকে ঘরে রাখার থেকে অনলাইনে করোনা রোধে কাজ করার নির্দেশনা আরোপ করে বাংলাদেশ স্কাউটস। বাংলাদেশ স্কাউটসের নির্দেশনা অনুযায়ী ঐ কার্যক্রম স্থগিত করার পরে আমি অনলাইনে (মেসেন্জার, ইমু, ফেসবুকে ও ফোন কলে) আমার পরিচিত বন্ধু ও বৃত্তবান আত্মীয় স্বজনদের কাছ থেকে অসহায় কর্মহীনদের কাছে খাদ্য সামগ্রী বিতরণ করার জন্য অর্থিক সহযোগিতায় নেই। তাদের আর্থিক সহযোগিতা ও আমার কাছে থাকা অর্থ দিয়ে খাদ্য সামগ্রী ক্রয় করে তা রংপুর নগরীর বিভিন্ন স্থানের বন্ধুদের সাথে মেসেন্জারে যোগাযোগ করে তাদের আসে পাশের কর্মহীন, নিন্মবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের তালিকা নিয়ে অটোরিক্সা চালকের মাধ্যমে খাদ্য সামগ্রী পাঠিয়ে দেই এবং আমার ঐ সমস্ত বন্ধুদের খাদ্যসামগ্রী গ্রহীতাদের কোন প্রকার ফটো নিতে নিরুৎসাহিত করি কেননা তারা কেউই ভিক্ষুক নয় আজ তারা পরিস্থিতির স্বীকার। অসহায় ও কর্মহীনরা যেনো সরকার কতৃক প্রদত্ত খাদ্য সামগ্রী পায় সে জন্যও আমাদের স্কাউট সদস্যরা তাদের আশেপাশের স্থানীয়দের সহযোগিতা করছে। বাংলাদেশ স্কাউটস দেশের আপদকালীন সময়ে সব সময় এগিয়ে আশে।

বিত্তবানসহ সকলকে তাদের আশেপাশের অসহায়, কর্মহীন, নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আহ্বান জানায়।