মৌলভীবাজারে সচেতন আলেম সমাজের মতবিনিময় সভা অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ২৫ ২০২১, ২১:৫৪

প্রার্থীদেরকে ইসলাম-মুসলিম, আলেম-উলামা, মসজিদ-মাদরাসার পাশে থাকার আহ্বান।

গতকাল ২৪/০১/২০২১ইং মৌলভীবাজার জেলা পরিষদ মিলনায়তনে “সচেতন আলেমসমাজ মৌলভীবাজার” এর উদ্যোগে আয়োজিত “আসন্ন মৌলভীবাজার পৌরসভা নির্বাচন ও আলেমসমাজ এর ভাবনা শীর্ষক মতবিনিময় সভা” অনুষ্টিত হয়।

জেলার প্রাচীনতম দ্বীনি শিক্ষা প্রতিষ্টান হেমায়াতুল ইসলাম গড়গাঁও টাইটেল মাদরাসার প্রিন্সিপাল আলহাজ্ব শায়খ কারী শামসুল হক সাহেবের সভাপতিত্বে ও হাফেজ মাওঃ মঈনুল হক চৌধুরী এর সঞ্চালনায় উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান আলহাজ্ব মিসবাহুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌরসভার বর্তমান জননন্দিত মেয়র আলহাজ্ব ফজলুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জেলার ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্টান জামেয়া দ্বীনিয়া মাদরাসা এর প্রতিষ্টাতা প্রন্সিপাল হযরত মাওঃ শায়েখ সৈয়দ মাসউদ আহমদ সাহেব।
বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক জনাব আঃ মালিক তরফদার সুয়েব (ভি পি সুয়েব)। জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জনাব হাসান আহমদ জাবেদ।
বক্তব্য রাখেন-
শায়খুল হাদিস হযরত মাওঃ মুসলেহ উদ্দীন আমীরপুরী,তিনি তার বক্তব্যে বলেন আমাদের ব্যক্তিগতভাবে চাওয়া পাওয়ার কিছু নেই। আমরা দ্বীন ইসলাম নিয়ে নিরাপদে থাকতে চাই। আপনাদের সহযোগিতা অব্যাহত থাকলে যেমন আমাদের কল্যাণ তেমন আপনাদেরও কল্যান।

শায়খুল হাদিস হযরত মাওঃ হোসাইন আহমদ বাহুবলী তাঁর বক্তব্যে বলেন, সরকার ও প্রশাসনের সাথে উলামায়ে কেরামের দূরত্ব তৈরীর জন্য জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের অংশ হিসেবে মাঝেমধ্যেই বিভিন্ন ইস্যু তৈরি করা হচ্ছে।

এই দূরত্বের কুফল চরম সুদূরপ্রসারী। এর নিকটতম উদাহরণ আরাকান ট্রাজেডি, রোহিঙ্গা সমস্যা।

প্রশাসন একটি অস্ত্র। এটি যেমন ইসলাম নির্মূলে ব্যবহার করা যায়, ইসলাম প্রতিষ্ঠায় ব্যবহারের‌ও বহু নজির আছে। কাজী আবু ইউসুফ রহ. প্রমূখ থেকে আমরা শিক্ষা নিতে পারি। যাদের বুদ্ধভিত্তিক কর্মপ্রচেষ্টায় মাযহাব চতুষ্টয়ের মধ্য থেকে হানাফী মাযহাব আজ বিশ্বের সর্বাধিক অনুসরণীয় মাযহাব।

প্রয়োজন হিকমাহ ও মাওইযায়ে হাসানার যথার্থ প্রয়োগ এর মাধ্যমে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করা।

দাওয়াতি কার্যক্রমের এই দুইটি মূলনীতি থেকে আমরা অনেকটা সরে গিয়ে কারণে-অকারণে হুমকি-ধমকির পথ অবলম্বন করায় এই দূরত্ব বেড়েই চলছে।

দাওয়াতের কুরানিক সূত্র প্রয়োগ করে সরকার ও প্রশাসনকে ইসলামের পক্ষে ব্যবহার করতে পারাই আমাদের সাফল্য হিসেবে পরিগণিত হবে।

এজন্য যেমন আমাদের সুদূর প্রসারী কর্মপরিকল্পনা প্রয়োজন, তেমনি ভাবে সরকারকেও বুঝতে হবে হাত ভেঙ্গে দেয়ার মত তর্জন-গর্জন যারা করছেন তারা সরকারের কেবল ক্ষতিই করছেন। উভয় দিক থেকে বাড়াবাড়ি পরিহার করতে হবে।

ভুল বুঝাবুঝির অবসান ও দূরত্ব কমিয়ে আনার জন্য আজকের এই মতবিনিময় সভা একটি মাইলফলক হতে পারে। পারস্পরিক ডিসকাস ও মতবিনিময়ের মাধ্যমে আমরা একে অপরকে জানবো বুঝবো এবং পরস্পরের প্রতি সহমর্মী হবো।

বিশেষ করে যারা ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃবৃন্দ আছেন তারা তো সরাসরি বঙ্গবন্ধু থেকে শিক্ষা নিতে পারেন।

বঙ্গবন্ধুর ডানে-বামে উলামায়ে কেরাম নিয়ে চলতেন। মরহুম মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, আল্লামা শামছুল হক ফরিদপুরী রাহিমাহুল্লাহ উলামায়ে কেরামের সান্নিধ্য নিয়েছেন বঙ্গবন্ধু। যেকারণে তাঁর ভাষণ বক্তৃতায় ইনশাআল্লাহ, সুবহানাল্লাহ আলহামদুলিল্লাহ ও ঈমানের কথা উচ্চারিত হতো।

বঙ্গবন্ধুকে কেউ আদর্শ হিসেবে মেনে নিলে আলেমদের হাত ভেঙ্গে দেয়ার, তাচ্ছিল্য করে কথা বলার, কিংবা খেলতে আসার আহবান করার প্রশ্নই আসে না।

শহরের মৌলভীবাজার ইন্টারন্যাশনাল মাদরাসার প্রিন্সিপাল মুফতি আহমদ হোসাইন,
শহরের জামেয়া আয়েশা সিদ্দিকা মহিলা মাদরাসার প্রিন্সিপাল মাওঃ আলতাফুর রহমান সাদিকী, বেরকুরি মাদরাসার প্রিন্সিপাল মাওঃ আখলিসুর রহমান সহ বিভিন্ন মাদসার প্রিন্সিপাল,মুহাদ্দিস, শিক্ষক ও ছাত্রবৃন্দ।
সভায় উলামে কেরাম তাদের বক্তব্যে বর্তামান মেয়র আলহাজ্ব ফজলুর রহমান পুনঃনির্বাচিত হলে অতীতের মত মাদরাসা-মসজিদ ও বিভিন্ন ধর্মীয় বিষয়ে তাঁর সাহায্য সহযোগিতা ও অবদান অব্যাহত রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি আলহাজ্ব মিসবাহুর রহমান বলেন বর্তমান সরকার কওমী মাদরাসা বান্ধব সরকার। তাই সরকার বিগত দিনে আপনাদের অনেক প্রানের দাবি মেনে নিয়েছেন এবং এখনো মহামারি করোণা কালীন সময়ে স্কুল -কলেজ -ভার্সিটি বন্ধ থাকা অবস্থায় ও দেশের সকল কওমী মাদরাসা খুলে দিয়েছেন।

বিশেষ অতিথির বক্তব্যে মেয়র আলহাজ্ব ফজলুর রহমান বলেন আমি বিগত পাঁচ বছর আপনাদের পাশে ছিলাম আবারও নির্বাচিত হলে আপনাদের কে সাথে নিয়ে আপনাদের পরামর্শে সকল কার্যক্রম চালবো ইনশাআল্লাহ।
বিশেষ অতিথি আঃ মালিক তরফদার সুয়েব বলেন আমরা অতীতেও আপনাদের সাথে ছিলাম ইনশাআল্লাহ আগামীতে থাকবো।

খলীফায়ে শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. হযরত মাওঃ সৈয়দ মাসউদ আহমদ সাহেবের দোয়ার মাধ্যমে সভা সমাপ্ত হয়।