মুফতি আবুল কালাম যাকারিয়া রহ. : অন্দরের তথ্য

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ১১ ২০১৯, ১৯:২৩

জয়নুল হক শাহরাজ

“আবুল কালাম জাকারিয়া তুমি যদি বুখারী শরীফে ১০০ মার্ক পাও তাহলে আমার মেয়ে তোমার সাথে বিয়ে দেব”। কথাটি বলেছিলেন বরেণ্য বুজুর্গ হযরত আব্দুল হক শায়খে গাজিনগরী রহ.। দাওরায়ে হাদিস (টাইটেল) এর পরীক্ষার রেজাল্ট বের হওয়ার পর দেখা গেল, আবুল কালাম জাকারিয়া সাহেব বুখারী শরীফে মার্ক পেয়েছেন ১০৫! (পরীক্ষক খাতা দেখার পর খুশি হয়ে আরও ৫ মার্ক অতিরিক্ত দিয়েছেন)। কথা মতো শায়খে গাজিনগরী রহ. উনার মেয়েকে বিয়েও দিয়েছেন হযরতের সাথে।

অত্যন্ত তুখোড় ধী শক্তিসম্পন্ন মেধার অধিকারী ছিলেন তিনি। ছিলেন আলেম সমাজের একজন উজ্জ্বল নক্ষত্র, একজন প্রাজ্ঞ ইসলামিক স্কলার। যে কোন জটিল সমস্যার সম্মুখীন হলে উলামায়ে কেরাম উনার শরণাপন্ন হতেন। মাসআলা-মাসায়েল সংক্রান্ত জটিলতার সমাধান নিমেষেই করে দিতেন। তাৎক্ষণিক সমাধান দেয়ার ক্ষেত্রে তিনি ছিলেন অনন্য, অন্যতম।

উনি ছিলেন আমাদের সরতাজ। আমাদের মাথার ছায়া। আমাদের আশ্রয়স্থল। দুনিয়ার জীবনের সফর শেষ করে আজ তিনি আখেরাতের পথযাত্রী। অন্তরের অন্তস্থল থেকে দোয়া করি, মহান আল্লাহ তাআলা উনাকে জান্নাতুল ফিরদাউস নসিব করুন।

ইতোমধ্যে সিলেটের বেশ ক’জন বরেণ্য আলেম কে আমরা হারিয়েছি। আল্লাহপাক সবাইকে জান্নাতুল ফিরদাউস দান করুন। শূন্য জায়গা গুলো যোগ্য মানুষ দিয়ে পূর্ণ করে দিন। আমীন