মুজিববর্ষে চা শ্রমিকদের ফ্রি বিদ্যুৎ সংযোগে অনিয়মের অভিযোগ 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২৮ ২০২২, ১৮:১৬

জুড়ী (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজার জেলার জুড়ীতে মুজিববর্ষ উপলক্ষে চা শ্রমিকদের মধ্যে দেয়া ফ্রি বিদ্যুৎ সংযোগসহ মিটার প্রদানে পিডিবির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। মিটার ফি বাবদ সরকারি ভাবে ৮শ থেকে ৯শ টাকা নেওয়ার কথা থাকলেও জনপ্রতি ১৫শ থেকে ৩ হাজার টাকা নেওয়ার অভিযোগ উঠেছে পিডিবির জুড়ী উপ- সহকারী প্রকৌশলী আনসারুল কবির শামীমের বিরুদ্ধে।

পিডিবি সূত্রে জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সিলেট বিভাগের দরিদ্র চা শ্রমিক জনগোষ্ঠী পরিবারের জন্য ৭০ টি সংযোগসহ মিটার বরাদ্দ করে। এ বরাদ্দ থেকে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার বিভিন্ন চা বাগানের ১৮ টি পরিবারকে সংযোগ সহ মিটার প্রদান করা হয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার বিভিন্ন চা বাগানে বরাদ্দ দেওয়া ১৮ টি মিটারের একটিও এখন পর্যন্ত সচল (একটিভ) করা হয়নি। সংযোগের প্রায় এক বছর অতিবাহিত হলেও মিটার সচল (একটিভ) না করায় অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করে আসছেন তারা। অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করার কারণে মাঝে মাঝে পিডিবি কর্তৃক তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। পরে টাকার বিনিময়ে পুনঃ সংযোগ দেওয়ার অভিযোগ উঠেছে পিডিবির উপ- সহকারী প্রকৌশলী আনসারুল কবির শামীমের বিরুদ্ধে।

এ বিষয়ে অভিযোগ করে ধামাই চা বাগানের চা শ্রমিক জ্যোতি রুদ্র পাল বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া বিদ্যুৎ পেয়ে খুশি হয়েছিলাম। এ মিটার ফ্রি পাওয়ার কথা থাকলেও পিডিবির কর্মকর্তা চা পানের কথা বলে দুই দফায় আমার কাছ থেকে তিন হাজার টাকা নিয়েছে। সংযোগের প্রায় এক বছর অতিবাহিত হলেও মিটার সচল (একটিভ) না করায় আমি চিন্তিত।

সোনারুপা চা বাগানের চা শ্রমিক রানা রবিদাস বলেন, মুজিববর্ষ উপলক্ষে ৩ হাজার টাকা দিয়ে মিটার সহ সংযোগ পেলেও এখন আমার লাইনটি সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। অফিস থেকে আরো টাকা চাওয়া হচ্ছে। তাই পুনঃ সংযোগ নিতে পারছি না।

৭০ বছর বয়সী সোনারুপা চা বাগানের মনি সাঁওতাল বলেন, মরার আগে এ বয়সে মুজিববর্ষের মিটার ১৫শ টাকায় পেয়েও বিদ্যুতের আলো চোখে দেখতে পাই নি। তাই প্রতিবন্ধী সন্তানদের নিয়ে অন্ধকারে আছি।

এছাড়াও চা শ্রমিক রমাকান্ত রুদ্র পাল, সন্তো রিকমন সহ কয়েকজন অভিযোগ করে বলেন, আমাদের নাম তালিকাভুক্ত হলেও এখন পর্যন্ত মিটার পাইনি।

চা শ্রমিককে ফ্রি মিটার দেওয়ার বিষয়টি নিশ্চিত করে পিডিবির জুড়ী উপ- সহকারী প্রকৌশলী আনসারুল কবির শামীম বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে উপজেলায় ১৮ টি চা শ্রমিক পরিবারকে ফ্রি মিটার প্রদান করা হয়েছে। তবে এ সময় তিনি প্রাক্কলন বিল ও অনলাইন আবেদন বাবদ ১৫০০ টাকা নিয়েছেন বলে স্বীকার করেন। প্রাক্কলন বিল ও অনলাইন আবেদন বাবদ টাকা নিয়েও মিটার স্থাপনের পরে কেন সংযোগ দেওয়া হলো না, প্রশ্ন করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

এ বিষয়ে পিডিবির সিলেট বিভাগীয় প্রকৌশলী মোঃ আব্দুল কাদির বলেন, মুজিব বর্ষ উপলক্ষে সিলেট বিভাগে ৭০ জন অসহায় চা শ্রমিকের মাঝে ফ্রি সংযোগসহ মিটার প্রদান করা হয়েছে। সংযোগ ফি বাবদ ৮/৯শ টাকা নেওয়ার কথা। এরচেয়ে বেশি নেওয়ার সুযোগ নেই। অতিরিক্ত টাকা গ্রহণ ও সংযোগ না দেওয়ার বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।