মিয়ানমারে সেনা বিরোধী আন্দোলনে গ্রেপ্তার ৫০০

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১৮ ২০২১, ১৫:৫৮

মিয়ানমারে সেনা অভ্যুত্থান বিরোধী আন্দোলনে গ্রেপ্তার ৫০০

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারের সামরিক জান্তা বিরোধী আন্দোলনে উৎসাহ দেওয়ার অপরাধে দেশটির ছয় জনপ্রিয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এছাড়া এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৫০০ মানুষকে। বিক্ষোভ সমাবেশে গুলিও চালানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ‘আইন অমান্য’ আন্দোলন নামের ওই ধর্মঘটে দেশটির বহু সরকারি দপ্তর অচল হয়ে পড়েছে। আর এ আন্দোলনে উৎসাহ দেওয়ার অভিযোগে দেশটির ছয় জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা ও সঙ্গীত শিল্পীর বিরোদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে সেনা সরকার। এ কারণে তাদের দুই বছরের কারাদণ্ড হতে পারে।

মিয়ানমারে সেনা অভ্যুত্থান বিরোধী আন্দোলনে গ্রেপ্তার ৫০০

বৃহস্পতিবার সকালে দেশটির সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনের একটি প্রধান বিশ্ববিদ্যালয়ের কাছে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ শুরু করলে এতে বাধা দেয় পুলিশ। আন্দোলনকারীদের এ এলাকা থেকে সরে যেতেও বলা হয়। তবে শিক্ষার্থীরা দিনের পরবর্তী সময়ে অন্য জায়গায় আবার জড়ো হওয়ার পরিকল্পনা করছেন।

এর আগে বুধবার দেশটির রেলওয়ে কর্মীরা ‘আইন অমান্য’ আন্দোলনে অংশ নিলে তাদের লক্ষ্য করে গুলি ছুঁড়ে পুলিশ। এতে একজন আহত হয়ে বলে জানায় স্থানীয় বাসিন্দারা।

গত ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থান ও নির্বাচিত নেত্রী অং সান সু চিকে গ্রেপ্তার করার পর থেকে মিয়ানমার জুড়ে সেনা বিরোধী আন্দোলন জোড়ধার হচ্ছে। দেশজুড়ে সড়কগুলোতে অবস্থান নেওয়া মানুষের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে।