মা’কে পাশে রেখে দুই সন্তানের রক্তদান

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১২ ২০১৯, ২০:০৭

 

তাহসিন আহমাদ: লক্ষ্মীপুর জেলার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন বন্ধু ব্লাড ডোনেট ক্লাবের মুখপাত্র মোহাম্মদ ইসমাইল হোসেন রাসেল আজ শনিবার দুপুর ১২ টা ৪৫ মিনিটের সময় নিজের মাকে সঙ্গে নিয়ে লক্ষ্মীপুর সদর হসপিটালে থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীকে রক্ত দান করে। একই সময়ে বন্ধু ব্লাড ডোনেট ক্লাবের অন্য একজন স্বেচ্ছাসেবী তানিয়া আক্তার ময়না রক্তদান করে একই মাতৃছায়ায় থেকে। দু’টি সন্তানের এরকম কাজে নিজ চোখকে স্বাক্ষী রাখতে পেরে আনন্দে মাতোয়ারা থাকেন গর্বীত জননী। হাসপাতলে রক্তদাতাদের নিজ আঁচলে রেখে সাহস যুগিয়েছেন জননী। তানিয়া আক্তার ময়নার প্রথম রক্তদান ছিলো এটি, তার অনুভুতী জানতে চাইলে সহজ ভাষায় উত্তর দিয়ে দেন প্রথম রক্তদান, নানান প্রশ্ন কাজ করেছিলো নিজ অন্তরালে কি না কি হতে যাচ্ছে! যখন দেখলাম মায়ের মত ছায়া আমার মাথার উপড়, তখন আর আমায় কে আটকায়! হাতের বেইন ছিঁড়ে যখন সুঁই পুশ হলো, এবং আমার রক্তে ভর্তি হলো একটি ৪৫০ মি.লি ব্যাগ, তখনতো আমার বাধ ভাঙ্গা উল্লাস। আমি একবার নয়, হাজার বার নয়, বার বার করতে চাই রক্তদান।

অপরদিকে রাসেল হোসেন ইসমাইল, তার কাছে অনুভুতী জানতে চাইলে শেয়ার করেন তার অভিজ্ঞতা, “এটা আমার ১২তম রক্তদান, আমার রক্তের গ্রুপ ও+(পজেটিভ), তমের হিসেব তখনি কষি, যাতে এতে উৎসাহিত নয় নও জোয়ান, যদি তারা এগিয়ে আসে, তবেই স্বার্থকতা আমাদের। ১২ তম রক্তদান করেছি, তবে এবারের রক্তদানটি আমার জীবনের এক অন্যতম অনুভুতী, মা পাশে, আমি আরেকটি জীবনের জন্য নিজ রক্ত উৎসর্গ করছি, সত্যি শিহরিত ছিলাম আমি, সন্তান অনেক হয়, অনেক সন্তানের জন্য মা অনেক জায়গায় দাঁড়ায়, আর আমার মা আমার গর্বীত কাজে স্বাক্ষী! এর থেকে কি চাই জীবনে?

আল্লাহ যতদিন সুস্থ্য রাখে, ততদিন এভাবেই  থাকতে চাই মানুষের পাশে।

তিন বছর থেকে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে এই সংগঠনটি। সংগঠনটি শিক্ষা সংস্কৃতি ও সহযোগিতা নিয়ে কাজ করে। মুখপাত্র দেশ ও মানবতার কল্যাণে কাজ করার লক্ষ্যে সবার নিকট দোয়া চেয়ে অনুরোধ করেন, সবাই সবার যায়গা থেকে যদি বদলাই, তবেই বদলাবে আমার সমাজ, আমার অহংকার।