মহানবী সা.-কে অবমাননা, আরব বিশ্বে ভারতীয় পণ্য বয়কটের ডাক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৬ ২০২২, ১৪:৪৫

মহানবী হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নূপুর শর্মা ও দিল্লির মিডিয়া শাখার প্রধান নবীন কুমার জিন্দাল। এর জেরে নুপুর শর্মা ও নবীন জিন্দালকে সাসপেন্ড ও বহিষ্কার করে বিজেপি পরিস্থতি কন্ট্রোলের চেষ্টা করলেও গোটা বিশ্বে ইতোমধ্যে এ নিয়ে তুলকালাম ঘটে গেছে।

আরব বিশ্বের বেশ কিছু দেশ ইতোমধ্যে ভারতীয় পণ্য বয়কটের ডাক দিয়েছে। কাতার, ইরান, সৌদি আরব ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে নিজেদের অবস্থান ব্যক্ত করেছে। কানপুরে এই ঘটনার প্রতিবাদে গত শুক্রবার (০৩ জুন) উত্তর প্রদেশের কানপুরে দোকানপাট বন্ধ রাখেন মুসলিমরা। এর পরে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত ৪০ জন আহত হয়। এর মধ্যে ২০ জন পুলিশ সদস্য রয়েছেন বলে দাবি করা হচ্ছে। ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া এই ঘটনায় পুলিশ ৩৬ জনকে গ্রেফতার করেছে, মামলা দায়ের করেছে ১ হাজার ৫০০ লোকের বিরুদ্ধে।

উল্লেখ্য, ভারতের আলোচিত জ্ঞানবাপী মসজিদ ইস্যুতে গত সপ্তাহে এক টেলিভিশন টকশোতে মহানবী (সা.) প্রসঙ্গে অবমাননাকর মন্তব্য করেন নূপুর শর্মা। এ ঘটনায় মুসলিমদের মধ্যে বিক্ষোভ তৈরি হয়। এ ঘটনার পর বিজেপি যাই বলুক, এই ঘটনাটিকে কেন্দ্র করে আন্তর্জাতিক প্রতিক্রিয়া বেড়েই চলছে।