ব্রিটেনে সুনামির মতো বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২২ ২০২০, ১২:৪৭

ক্রমশ বেড়েই চলেছে মৃত্যু। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৮ হাজার ২৩১ জন। এর মধ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ৬৭। চীনের উহান প্রদেশের থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্ব মহামারিতে রবিবার সংখ্যাটা দাঁড়িয়েছে এমনই।
এদিকে, ব্রিটেনেও সুনামির মতো বাড়ছে কোভিড-১৯ রোগীর সংখ্যা। ব্রিটেনের সরকারি উপদেষ্টারাও বলছেন, সে দেশে সামাজিক দূরত্ব বজায় রাখা সংক্রান্ত সব নির্দেশ এ বছরের অনেকটা সময় চালু রাখতে হবে। আপাতত তিন মাস সময় চেয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।

কোভিড-১৯ আক্রান্ত হয়েছে প্রায় ১৮৮টি দেশ। সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইতালি। ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে ৭৯৩। রোজ যে হারে মৃত্যু মিছিল বাড়ছে, তা শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে, তা ভেবে সন্দিহান ইতালি সরকার। ইউরোপের এই দেশটির ভয়াবহ অবস্থা দেখে, বাকি বিশ্বও আতঙ্কিত।
আমেরিকার ক্যালিফর্নিয়া প্রদেশ পুরোপুরি তালাবন্দি করে ফেলার কথা ঘোষণা করেছেন দেশটির সরকার। আগামী দু’তিন সপ্তাহে চিকিৎসা সরঞ্জাম ঘাটতি আশঙ্কা তৈরি হয়েছে নিউইয়র্কে। সেখানে জরুরি-পরিসেবার সঙ্গে জড়িত কর্মীদের ছাড়া বাকি সব পেশার মানুষকে বাড়িতে থাকতে বলছেন গভর্নর।

জাতিসংঘের ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’-এর প্রধান ডেভিড বেসলিও আক্রান্ত হয়েছেন কোভিড-১৯-এ। এ খবর জানার পরে তিনি যাদের যাদের কাছাকাছি গিয়েছেন বলে মনে করা হচ্ছে, তাদের সকলকে চিহ্নিত করে সরিয়ে নেয়া হচ্ছে।

করোনাবিধ্বস্ত ইতালিতে আরও পাঁচজন চিকিৎসকের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে ফের মৃত্যুর নতুন রেকর্ড- ৬২৭। করোনা প্রকোপের মধ্যে এই প্রথম এক দিনে এতো মৃত্যু হলো। কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন অন্তত ২৬২৯ স্বাস্থ্যকর্মী। যারা সরাসরি করোনা-রোগীদের জন্য কাজ করছেন, তাদের নিয়ে উদ্বেগ ক্রমশ বাড়ছে। এমনিতেই ইতালিতে মৃতের সংখ্যা টেক্কা দিয়েছে চীনকে। এখন তাই দেশের প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্টে বলেছেন, গৃহবন্দীর রাখার নির্ধারিত মেয়াদ আরও বাড়িয়ে দেয়া হবে।