বৃষ্টির পানিতে ভিজছে এতিমখানার ৩ শতাধিক ছাত্র, দেখার কেউ নেই!

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ১৫ ২০১৯, ০৬:০২

পারভেজ শাহরিয়ার:

বরগুনা জেলার তালতলীর ছোটবগী মোহাম্মদিয়া দারুস সুন্নাহ এতিমখানা অন্তহীন সমস্যার কবলে নিপতিত। ছোটবগী বাজার সংলগ্ন মোহাম্মাদিয়া দারুস সুন্নাহ এতিমখানা নামে একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়। শিক্ষা প্রতিষ্ঠানটির সাথে একটি এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং সংযুক্ত রয়েছে। বর্তমানে এখানে ৩ শতাধিক ছাত্র অধ্যয়নরত। এখানকার অন্তহীন সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে, বৃষ্টির সময় মাদ্রাসার জরাজীর্ণ টিনের চাল দিয়ে পানি পড়া।

১২ বছরের টিনগুলোতে মরিচা ধরে ঝাজড়া হয়ে যায় এবং নানা ঝড় ঝাপটায় মাদ্রাসাটি নড়বড়ে হয়ে এখন বৃষ্টির সময় টিনের চালা দিয়ে প্রচুর বৃষ্টির পানি পড়ে ছাত্রদের কুরআন শরীফ, হাদিস শরীফ, বই-খাতা ও বিছানাপত্র ভিজে একাকার হয়ে যায়। গভীর রাতে বৃষ্টি হলে সব কিছু গুটিয়ে ঘুমহীন জেগে থাকতে হয়।

অপর দিকে এত বড় প্রতিষ্ঠানটির সংলগ্ন স্থানে পানীয় জলের জন্য কোন গভীর নলকুপ নেই। তা ছাড়া ৩শ ছাত্রের জন্য নেই কোন পায়খানার সুব্যবস্থা।

উল্লেখ্য, দক্ষিণাঞ্চলের মধ্যে অন্যতম এই মাদ্রাসাটির সুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বরগুনা জেলার ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন অনুষ্ঠানে এই প্রতিষ্ঠানটি পুরস্কারের শীর্ষে রয়েছে।

মাদরাসার ছাত্র ১০ পাড়া কুরআনের হাফেজ মো: রাকিব (এতিম) জানান, “আমাদের ১টি ভবন দরকার ৷ আমরা ৩শ ছাত্র খুব কষ্টে হাফিজি পড়ছি।”