বিশ্ববিখ্যাত দায়ী শেখ আহমদ দিদাতের ছেলে ইউসুফ দিদাত ইন্তেকাল করেছেন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১৮ ২০২০, ০১:৫৩

বিশ্ববিখ্যাত দক্ষিণ আফ্রিকার প্রয়াত মুসলিম দায়ী শেখ আহমদ দিদাতের পুত্র ইউসুফ দিদাত গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন।

১৭ জানুয়ারি (শুক্রবার) বিকেলে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন বলে নিশ্চিত করেছেন তাঁর ছেলে রইস দিদাত।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার উপকূলীয় শহর ডারবানের একটি আদালতের সামনে অজ্ঞাত সন্ত্রাসী হামলায় তিনি গুলিবিদ্ধ হন।

দক্ষিণ আফ্রিকার পুলিশ কর্নেল থেমবেকা মেবেল জানিয়েছেন, “শেখ আহমেদ দিদাতের ছেলে ৬৫ বছর বয়সী ইউসুফ দিদাত তাঁর স্ত্রীকে নিয়ে ডারবানের উপকূলে ভেরুলাম পারিবারিক আদালতে যাওয়ার সময় সন্ত্রাসী কর্তৃক মাথায় গুলিবিদ্ধ হন।

উল্লেখ্য, ইউসুফ দিদাতের পিতা শেখ আহমেদ দিদাত ২০০৫ সালে ইন্তেকাল করেন। তিনি মুসলিম বিশ্বের একজন প্রখ্যাত দায়ী ছিলেন। যিনি খ্রিস্টানদের সাথে একাধিকবার একেশ্বরবাদ বিষয়ে বিতর্ক পরিচালনা করেছেন। তিনি বিশ্বজুড়ে একজন সম্মানিত পাবলিক স্পিকার এবং লেখক হিসাবে পরিচিত ছিলেন। ইসলাম ও খ্রিস্টান ধর্ম নিয়ে বহু পুস্তিকা তিনি রচনা করেছেন। তিনি আন্তর্জাতিক ইসলামিক প্রচার কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন যার লক্ষ্য ছিলো বিশ্বজুড়ে ইসলামের বানী শোনানো ও বোঝানো। প্রয়াত এই দায়ীকে তাঁর ৫০ বছরের দাওয়াতী কাজের জন্য ১৯৮৬ সালে কিং ফয়সা আন্তর্জাতিক পুরষ্কার প্রদান করা হয়েছিল।