বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার দিচ্ছে ইউডা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২১ ২০২০, ২২:১৬

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বাড়তি চাহিদায় সংকট দেখা দিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের। নিম্ন আয়ের মানুষের পক্ষে এ যেন এক বাড়তি খরচ। এমন পরিস্থিতিতে নিজেদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরণের উদ্যোগ নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)। বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি বিভাগ এই হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বিতরণ করছে।

শনিবার রাজধানীর ধানমন্ডি, পান্থপথ ও ফার্মগেট এলাকায় নিজেদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি বিভাগের বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী।

এ বিষয়ে ফার্মেসি বিভাগের শিক্ষার্থী সুজয় ঢাকা টাইমসকে জানান, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ১০০ মিলি লিটার আকারের দুই হাজার বোতল হ্যান স্যানিটাইজার উৎপাদন করা হয়েছে। সেগুলো অসহায়, গরিব মানুষদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

সুজয় বলেন, ‘রিকশাচলক, বাসচালক, কন্ডাক্টর, বিভিন্ন বাজারে মাছ, মাংস, সবজি বিক্রেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজারগুলো আমরা বিনামূল্যে বিতরণ করেছি। আমরা চেষ্টা করেছি, বাসস্টপে দাঁড়িয়ে থাকা বাসের যাত্রী ও পরিবহন শ্রমিকদের হাতে এক বোতল করে হ্যান্ড স্যানিটাইজার তুলে দিতে। এছাড়া বিভিন্ন শপিং মলের সামনে দাঁড়িয়ে পথচারীদেরও দেয়া হয়েছে।‘

এ কার্যক্রমে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান, রেজিস্ট্রার প্রফেসর ড. ই্ফফাত কায়েস চৌধুরী, ট্রাস্টি বোর্ডের সচিব মুনির আহমদ, ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

এর আগে গত বৃহস্পতিবার ফার্মেসি বিভাগের ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন কাজের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান।