বাগদাদ যখন পুড়ছিল নীরু তখন বাঁশি বাজাচ্ছিল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ২০ ২০১৯, ২২:৫২

হোসাইন আহমদ বাহুবলী

মোঙ্গল নেতা চেঙ্গিস খানের নেতৃত্বে, কুখ্যাত তাতারী বাহিনী, মুসলিমদেরকে যখন কচুকাটা করছিল, বাগদাদ আলেমরা তখন কুরআন মাখলূক? নাকি গায়ের মাখলূক? এই বিষয় নিয়ে বিপুল উৎসাহ-উদ্দীপনায় বর্ণাঢ্য আয়োজনে বাহাসে লিপ্ত ছিলেন।

উভয় পক্ষে হাজার হাজার সমর্থক ছিল। নিজ নিজ পক্ষের দলিল উত্থাপনের পর উল্লাসে ফেটে পড়তেন তারা। তাতারী বাহিনীর তরবারি যখন তাদের স্কন্ধে আটকে গেল, তারা নিয়তিকে দায়ী করে শহীদ হয়ে গেলেন।

এমন শহীদেরা মুক্তি পাবেন কিনা আমার সন্দেহ প্রকট।

 

কাশ্মীরের মুসলমানদের উপর হিন্দু তাণ্ডব, ফিলিস্তিনের মুসলমানদের উপর ঈদের জামাতে বুলেটের আঘাত, কতক গোমূত্র ভক্ষক একত্রিত হয়ে বাংলাদেশকে ভারতের সাথে সংযুক্ত করে দেবার জন্য ভগবানের কাছে প্রার্থনা, শ্যামলী পরিবহনের মালিক সমিতির সভাপতি বাংলাদেশকে ভারতের সাথে যুক্ত না করলে তিনি দেশ চলে যাবেন বলে অভিমান প্রকাশ, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া এলাকার এক কিলোমিটার ভূমি ভারতের হায়দ্রাবাদ বিমানবন্দর নির্মাণের জন্য মোদি সরকারের চেয়ে বসা, সুব্রামানিয়াম স্বামী খুলনা থেকে সিলেট পর্যন্ত সমান্তরাল রেখা টেনে দিয়ে পূর্বাঞ্চল ভারতের জন্য ছেড়ে দিতে হবে বলে হুমকি দেয়ার পর, দেশ-ধর্মের স্বাধীনতা আজ যখন চরম হুমকির মুখে,

তখন এক সাহেবজাদা উকি মেরে আপন অঙ্গনে ভাঙ্গন সৃষ্টি অথবা নিজেকে জাহির করবার অপকৌশল নিছক হেয়ালিপনা নয়। আমার কাছে বিষয়টি গভীর ষড়যন্ত্রের অংশ মনে হচ্ছে।

সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর ক্রুসেডার বিরোধী অভিযানের সময় থেকে নিয়ে অদ্যাবধি মুসলিম মিল্লাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরকে ছলে-বলে, কলে-কৌশলে বাগিয়ে নেয়া ইসলামবিদ্বেষীদের নীলনকশা বাস্তবায়নের খুব প্রসিদ্ধ ও কার্যকরী হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বর্তমান যুগের লা-মাযহাবীরা এই অস্ত্রটাকে হাতছাড়া করে না।

 

বিছানায় পরে থাকা চুলটা কেন উঠানো হলো না? এই নিয়ে গৃহপরিচারিকার সাথে বাকবিতণ্ডা চলে ঘর যখন সুরক্ষিত হয়।

নিজের প্রতিরক্ষা ব্যূহ ডিঙ্গিয়ে, প্রতিপক্ষ যখন ঘরেই আক্রমণ করে, আগুন লাগিয়ে দেয়, তখন এটা বড়ই বেমানান।

এই বেমানানটাই আমরা মানান করে নিয়েছি। উভয় পক্ষে হর্ষধ্বনি দেবার মত লোকের কমতি দেখছি না। লেখা-লেখি, ভাষণ-বয়ান ,প্রশ্নোত্তর পর্ব, টকশো কেউ হাতছাড়া করতে রাজি নন।

একটা জাতির পতন যখন ঘনিয়ে আসে এটাই নাকি তার পতন ঘন্টার করুন সুর!