বাংলাদেশ আইনজীবী ঐক্য পরিষদের ৭ দফা দাবি

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১২ ২০২০, ০১:০৪

দেশের সাম্প্রতিক ঘটনাবলির নিরিখে বাংলাদেশ আইনজীবী ঐক্য পরিষদ সরকারের কাছে সাত দফা দাবি পেশ করেছে। দাবিগুলো নিম্নরূপ:

(১) করোনা মহামারী সময়ে যেভাবে ৫০০০ ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে, ঠিক একইভাবে আইনজীবীদের মধ্য থেকে ৫০০০ জজ বা ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে হবে। যারা কমপক্ষে নিম্ন আদালতে ৫ বছর প্রেক্টিস করেছে।

(২) দেশের প্রতিটি জেলায় একটি করে দ্রুত বিচার ট্রাইবুনাল গঠন করতে হবে। এসব ট্রাইবুনালে আইনজীবী থেকে নিয়োগ প্রাপ্ত বিচারকরা বিচার কাজ করবেন। এসব ট্রাইবুনালে ধর্ষণ, ব্যভিচার, দূর্নীতি, খাদ্যে ভেজাল ও মাদকের বিচার কাজ চলবে।

(৩) প্রতিটি ট্রাইবুনাল ৩০দিনের মধ্যে বিচার কাজ সম্পন্ন করে রায় প্রদান করতে হবে এবং উচ্চ আদালত পরবর্তী ৩০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি করতে হবে।

(৪) এসকল অপরাধের সাজা বৃদ্ধি করতে হবে।

(৫) প্রতিটি জেলায় ভেজাল বিরোধী অভিযান আইনজীবী থেকে নিয়োগ প্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে চালাতে হবে।

(৬) বাংলাদেশের প্রতিটি থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা বা ইনচার্জের সমমর্যাদা সম্পন্ন আইনজীবীদের মধ্য থেকে একজন আইনকর্মকর্তা নিয়োগ দিতে হবে। থানায় আইনগত বিষয়ে আইন কর্মকর্তার পরামর্শ নিতে হবে। কেননা আইন না জানার কারণে থানায় দায়েরকৃত অধিকাংশ মামলা আইনের ফাঁক ফোকরে আসামিরা খালাস পেয়ে যায়।

(৭) দেশের প্রতিটি স্কুল কলেজে আইন বিষয়ে ১০০ নম্বরের পাঠ্যসূচি থাকতে হবে এবং এ বিষয়ে একজন আইনজীবী পাঠদান করবেন।বাংলাদেশে কোনো আইন বিশ্ববিদ্যালয় নেই। তাই একটি আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা দরকার। যার নাম হবে বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয়।

উল্লেখিত বিষয়গুলো আইনমন্ত্রীসহ উর্ধ্বতন কতৃপর্ক্ষের দৃষ্টি আকর্ষণ করে তিনি সবাইকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ আইনজীবী ঐক্য পরিষদের পক্ষে
এডভোকেট কবির আহমেদ