বইমেলায় ইমরান মাহফুজ এর নামহীন কাব্যগ্রন্থ 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২৪ ২০২০, ১৮:৫৫

হাসান মাহমুদ সালাহ

অমর একুশে বইমেলায় ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে ইমরান মাহফুজ এর ‘কায়দা করে বেঁচে থাকো’ নামহীন কবিতার বই। প্রচ্ছদ করেছেন আনোয়ার সোহেল। ঝকঝক শাদা কাগজে লেখা বইটির শুভেচ্ছা মূল্য ধরা হয়েছে ১৩০ টাকা। মেলার ১৪ নং প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি।

বই সম্পর্কে ইমরান মাহফুজ বলেন, নাম সর্বস্বযুগে কাজের চেয়ে নামের বাহারই বেশি দেখা যায়! এর বিপরীতে আমি কাজকে গুরুত্ব দিয়ে কাভারটি নামহীন রাখার চিন্তা করলাম। এছাড়া প্রথম বই দীর্ঘস্থায়ী শোকসভা মধ্যে এক্সপেরিমেন্ট করার চেষ্টা করেছি। আশা রাখি, পাঠকরা এবারেও সূচিপত্রহীন বইটিতে বাংলা কবিতার এক্সপেরিমেন্ট খুঁজে পাবেন।

এর আগে কবির প্রথম কাব্যগ্রন্থ ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ প্রকাশিত হয় ২০১৭ সালে। জনপ্রিয়তা পাওয়া বইটির ২০১৮ সালে দ্বিতীয় সংস্করণ বের করে ঐতিহ্য। তৃতীয় মুদ্রণ পার করে বর্তমানে চতুর্থ মুদ্রণের পথে আছে বইটি।

কুমিল্লাায় বেড়ে উঠা কবি ও গবেষক ইমরান মাহফুজ ব্যক্তিজীবনে সাংবাদিকতার সাথে যুক্ত। বর্তমানে ডেইলি স্টার বুকসে কো-অর্ডিনেটর হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি ‘কালের ধ্বনি’ সাহিত্য পত্রিকা সম্পাদনা করছেন। যেটি সাংবাদিক আবুল মনসুর আহমেদ ও বাংলা ও বাঙালির কবি জসীম উদ্দীন সংখ্যা করে পাঠক সমাজে তুমুল জনপ্রিয়তা পায়।