বইমেলায় ‘অর্পিত জীবন’ নিয়ে চন্দন আনোয়ার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২৬ ২০২০, ১৩:৫২

হাসান মাহমুদ সালাহ 

অমর একুশে বইমেলায় ইত্যাদি গ্রন্থ প্রকাশ ও কলকাতার একুশ শতক প্রকাশনি থেকে বের হয়েছে কথাসাহিত্যিক চন্দন আনোয়ার এর উপন্যাস ‘অর্পিত জীবন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ঝকঝকে শাদা কাগজে লেখা বইটির শুভেচ্ছা মূল্য রাখা হয়েছে ৩২০ টাকা। বইটি পাওয়া যাবে মেলার ইত্যাদি গ্রন্থ প্রকাশ এর ১০ নম্বর প্যাভিলিয়নে।

বইয়ের ভূমিকায় বলা হয়েছে, রাষ্ট্র নিজেই যদি তার নাগরিককে ‘শত্রু’ এবং নাগরিকের জীবন, বাস্তুভিটা, সম্পদ-সম্পত্তিকে ‘শত্রুর সম্পত্তি’ বলে আইন করে এবং দেশত্যাগের পথ তৈরি করে দেয়, সেই দেশের সেই আইনের ফাঁদে পড়া নাগরিকের জীবন-যন্ত্রণার প্রকৃতচিত্র কী কোন ভাষায় ব্যাখা করা সম্ভব? ১৯৬৪ খ্রিস্টাব্দের পরে অদ্যবধি এই আইনের ফাঁদে পড়া বাস্তুভিটা হারা, দেশহারা, শেকড়চ্যুত মানুষের জীবন-বাস্তবতার এক করুণ আখ্যান চন্দন আনোয়ারের ‘অর্পিত জীবন’। শত্রু সম্পত্তি আইনের (স্বাধীনতার পরে যার নাম অর্পিত সম্পতি আইন) অভিঘাতে দেশত্যাগে বাধ্য কোটির উর্ধ্বে হিন্দুগোষ্ঠীর জীবনবাস্তবতা নিয়ে ঐতিহাসিক, রাজনৈতিক বা সামাজিক গবেষণা-ব্যাখ্যা যথেষ্ট থাকলেও এই আইনের ফাঁদের পড়া মানুষের ব্যক্তিজীবনের সংকট বা অন্তর্বেদনার গভীরতর তদন্ত শুধুমাত্র উপন্যাসেই উঠে আসা সম্ভব এবং ঔপন্যাসিক সেই চেষ্টাই করেছেন।

রাজশাহী বেড়া উঠা লেখক চন্দন আনোয়ার পেশায় শিক্ষক। বর্তমানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রধান হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি সম্পাদনা করছেন দুই বাংলার জনপ্রিয় কথাসাহিত্যের কাগজ, গল্পকথা।