বইমেলায় ‘অধরা সিরিজ’ নিয়ে রুদ্র আমিন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১২ ২০২০, ১৫:১৩

হাসান মাহমুদ সালাহ

অমর একুশে বইমেলায় উচ্ছ্বাস প্রকাশনি থেকে বের হয়েছে কবি ও গল্পকার রুদ্র আমিনের সিরিজ কবিতার বই ‘অধরা’। প্রচ্ছদ করেছেন কবি নিজেই। শুভেচ্ছা মূল্য রাখা হয়েছে ৮৫ টাকা। বইটি পাওয়া যাবে মেলার ২৪২ নং স্টলে।

অধরা কাব্যগ্রন্থ সম্পর্কে প্রকাশক লিখেছেন- বাহারি পদের ভালোবাসার শাব্দিক পসরা সাজানোর কাজ একজন কবিকেই মানায়। তাঁর কবিতা, বোধ, ভাবনা, ভাষা, দর্শন, প্রকাশ নিয়মিত মুগ্ধ করে যাচ্ছে কোন রকম বিচ্যুতিহীন। চমকে দেওয়া ভাষাশিল্প, অরূপ গাঁথুনি আর নিঃসঙ্কোচ প্রকাশে তাঁর কবিতাকে কখনোই মনে হয়না পরের কিছু, কেবলই নিজের। রুদ্র আমিন মূলত একজন কবি। মূলত তার কবিতার প্রধান অনুষঙ্গ হচ্ছে প্রেম-ভালোবাসা। ‘অধরা’ নামের মাঝেই আমরা ধারণা করতে পারি যে, তিনি এবারের প্রকাশিত বইটিতে শুধু ভালোবাসাকেই বেঁধে রাখছেন না, যেহেতু এটি একটি সিরিজ কবিতার বই। এই বইয়ে কবি তিনটি অধ্যায়ে ভাগ করেছেন— ১) অধর প্রেম, ২) বিদায়ানুরাগ এবং ৩) পরিণতি।

এর আগে কবির ৩ টি কাব্যগ্রন্থ ও একটি গল্পগ্রন্থ প্রকাশ হয়। প্রথম কবিতার বই ‘যোগসূত্রের যন্ত্রণা’ প্রকাশ হয় ২০১৫ সালে। ২০১৬ সালে প্রকাশ হয় দ্বিতীয় কবিতার বই- আমি ও আমার কবিতা। প্রথম গল্পগ্রন্থ’আবিরের লাল জামা’ প্রকাশ হয় ২০১৭ সালে। ২০১৮ সালে প্রকাশ হয় তৃতীয় কবিতার বই- বিমূর্ত ভালোবাসা।

মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলায় জন্মগ্রহণ করা কবি রুদ্র আমিন ব্যক্তিজীবনে ডিপ্লোমা ইন কম্পিউটার গ্রাফিক্স ডিজাইনে কোর্স সম্পন্ন করে একটি বেসরকারি কোম্পানিতে কর্মরত আছেন। পাশাপাশি জাতীয় দৈনিক আলোকিত প্রতিদিন এর ষ্টাফ রিপোর্টার ও অনলাইন নিউজ পোর্টাল নববার্তা.কম এর প্রকাশক ও সম্পাদক হিসেবে দায়িত্বে আছেন।