ফের তুরস্কের মসনদে এরদোগান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ২৯ ২০২৩, ০৯:১৪

তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনের ফের প্রেসিডেন্ট হলেন মুসলিম বিশ্বের প্রভাবশালী ব্যক্তিত্ব রজব তাইয়েব এরদোগান। ২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন এরদোগা।

রোববার (২৮ মে) দেশটিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে বিজয়ী হয়েছেন তিনি।

আলজাজিরার তথ্য অনুযায়ী, নির্বাচনে এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১২ শতাংশ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ন্যাশনস এলায়েন্সের কামাল কিলিজদারগলু পেয়েছেন ৪৭ দশমিক ৮৮ শতাংশ ভোট। এতে এরদোয়ান বেসরকারিভাবে প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হয়েছেন।

তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিয়েছেন ৬ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৪১৯ জন মানুষ। ৮৪ দশমিক ৯০ শতাংশ ভোট পড়েছে।

এর আগে ১৪ মে তুরস্কে প্রথম দফায় ভোট হয়। সেবার প্রেসিডেন্ট পদের জন্য কোনো প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ের সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন এরদোগান। এরপরই ছিলেন কিলিচদারওলু। তাঁর ভোট ছিল ৪৪ দশমিক ৮ শতাংশ।

তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী, একজন প্রার্থীকে প্রেসিডেন্ট ভোটের প্রথম পর্বে যত ভোট পড়বে তার ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। গত ১৪ মে তুরস্কে পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট পদে ভোট। সেদিন প্রার্থীদের কেউই অর্জন করতে পারেননি কাঙ্ক্ষিত ৫০ শতাংশ ভোট । ফলে দ্বিতীয় ধাপে গড়ায় ভোট।