ফিফা রেফারির জার্সির নিলাম দর ৫ লাখ ৫৫ হাজার টাকা

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ২৮ ২০২০, ২১:৫১

রেজওয়ান উল্লাহ, কলারোয়া (সাতক্ষীরা): সাতক্ষীরা তথা বাংলাদেশের সর্বকনিষ্ঠ ফিফা রেফারি সাতক্ষীরার কৃতি সন্তান তৈয়ব হাসান বাবু, তিনি ২০১৩ সালে নেপালের কাঠমান্ডুতে সাফ ফুটবলের ফাইনাল খেলা পরিচালনা করেন। সম্প্রতি করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থ ও কর্মহীন অসহায় পরিবারের কল্যানে ইতিহাসগড়া এই জার্সিটিই তিনি অনলাইন নিলামে বিক্রি করার ঘোষণা দিয়েছেন।

এই জার্সি বিক্রির যাবতীয় অর্থ ভয়াল করোনায় ক্ষতিগ্রস্তদের কল্যানে ব্যয় করবেন বলে তিনি এ প্রতিনিধিকে জানিয়েছেন।

২০১৩ সালে কাঠমান্ডুতে তিনি দক্ষিণ এশিয়ার প্রথম রেফারি হিসেবে সাফের ফাইনাল খেলা পরিচালনা করেন।

এই ম্যাচে যে জার্সিটি পরে তিনি খেলা পরিচালনা করেছিলেন, সেই জার্সি টি নিলামে তোলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

সম্প্রতি তৈয়ব হাসান তার জার্সি বিক্রির ঘোষণা দিলে জার্সিটি কেনার জন্য প্রথমে এগিয়ে আসেন সাতক্ষীরার তরুণ ব্যবসায়ী তুফান কোম্পানী (লিঃ) এর ব্যবস্থাপনা পরিচালক শেখ তানজিম কালাম তমাল।
তিনি ২ লাখ টাকায় জার্সিটা কিনতে আগ্রহ প্রকাশ করেন। পরে জার্সিটি কেনার জন্য সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি নাসিম ফারুক খান মিঠু আগ্রহ প্রকাশ করেছেন। তিনি এই জার্সিটির দর তুলেছেন ৫ লাখ ৫৫ হাজার টাকা।

বাংলাদেশের সাবেক সর্ব কনিষ্ঠ ফিফা রেফারি তৈয়ব হাসান বাবু জানান, করোনায় ক্ষতিগ্রস্ত দুস্থ অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াতে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে, তাহলে দুস্থ পরিবারগুলোর অভাব কিছুটা লাঘব হবে।

অনলাইন নিলামের মাধ্যমে জার্সিটি বিক্রি করা হবে। বাফুফে এ ব্যাপারে কাজ শুরু করেছে। শীঘ্রই নিলাম ঘোষণা করা হবে। জার্সিটি বিক্রয় সম্পর্কে তৈয়ব হাসান বাবুর সাথে আলাপকালে তিনি জানান, নিলামে যিনি সর্বোচ্চ দরদাতা হবেন তাকেই দেয়া হবে জার্সিটা।

সাতক্ষীরা জেলা শহরের পলাশপোল গ্রামের সাবেক এই ফিফা রেফারির বাড়ি। সাতক্ষীরার এই কৃতি সন্তান বলেন, ‘আমি হয়তো কোনো ক্রীড়াবিদ নই। নামী দামিও কেউ নই। কিন্তু তারপরও ভেবেছি এই সময়ে মানুষের জন্য কিছু করা উচিত। আমার সামান্য আর্থিক অনুদানে যদি একটি মানুষও উপকৃত হয় সেটিই হবে আমার স্বার্থকতা। তাই সাফ ফাইনালের জার্সিটি নিলামে তুললাম। সেটা থেকে প্রাপ্ত অর্থ করোনায় ক্ষতিগ্রস্থদের মাঝে ব্যয় করা হবে।

বাংলাদেশে কোনো রেফারি হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার রেকর্ড তারই। টানা ১০ বছর এএফসির এলিট প্যানেলে ছিলেন তিনি।